নিম্নমানের গুঁড়া দুধে অ্যান্টি ডাম্পিং ট্যাক্স আরোপের দাবি

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 02:31:21

২০১৯-২০ অর্থবছরের বাজেটে নিম্নমানের ভর্তুকিপ্রাপ্ত গুঁড়া দুধের ওপর অ্যান্টি ডাম্পিং ট্যাক্স আরোপ ও আমদানি শুল্ক বাড়িয়ে ৫০ শতাংশে উন্নীত করার দাবি জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন। এছাড়া বিগত ১৫ বছরে মুদ্রাস্ফীতির সঙ্গে সমন্বয় করে খামারিদের তরল দুধের ন্যায্য দাম সরকার থেকে নিশ্চিত করা এবং সঠিক বাজারজাত ব্যবস্থাপনা নিশ্চিত করাসহ ১১ দফা দাবি জানিয়েছে সংগঠনটি।

সোমবার (মে ৬) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। এ সময় লিখিত বক্তব্য তুলে ধরেন সংগঠনের সভাপতি ইমরান হোসেন।

বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের ১১ দফা দাবির মধ্যে আরও আছে- দুগ্ধ প্রসেসিং কোম্পানিদের সঙ্গে সরকার কর্তৃক নির্ধারিত দামে তরল দুধের দাম সমন্বয় সাধন, এলাকাভিত্তিক খামারিদের দুধ সংরক্ষণ ব্যবস্থাপনা তৈরি করা, ভোক্তাদের সচেতনতা বৃদ্ধির জন্য সরকার থেকে দ্বায়িত্ব নিয়ে সচেতনতামূলক টিভিসি প্রোগ্রাম করা, গো-খাদ্য আমদানিতে সকল শুল্ক প্রত্যাহার করা, আধুনিক খামার ভিত্তিক সকল বৈদেশিক যন্ত্রপাতি আমদানিতে সকল শুল্ক প্রত্যাহার করা, বাণিজ্যিক নয় বরং কৃষির আওতায় দুগ্ধ খামারের বিদ্যুৎ ও পানির বিল আনা, পোল্ট্রি ও মৎস শিল্পের মতো দুগ্ধ খামারিদের আগামী ২০ বছরের জন্য আয়কর মুক্ত বা ট্যাক্স হলিডে দেওয়া এবং স্বল্প সুদে খামারিদের ঋণ বিতরণ।

সংগঠনের সাধারণ সম্পাদক শাহ এমরানের পরিচালনায় সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন- মিল্কভিটার এজিএম মোস্তাফিজুর রহমান, জাতীয় উেইরি উন্নয়ন ফোরামের সভাপতি উম্মে কুলসুম সিনথি, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন সহসভাপতি আলী আজম রহমান শিবলী ও যুগ্মসাধারণ সম্পাদক নাজিব উল্লাহ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর