রমজানে বাড়লো গরুর মাংসের দাম

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 04:40:22

আসন্ন রমজান মাসে রাজধানীতে প্রতি কেজি দেশি গরুর মাংসের দাম নির্ধারণ করা হয়েছে ৫২৫ টাকা। যা গত বছরের চেয়ে ৭৫ টাকা বেশি। এর আগের প্রতি কেজি গরুর মাংসের দাম ছিল ৪৫০ টাকা।

সোমবার (০৬ মে) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সঙ্গে মাংস ব্যবসায়ীদের এক মতবিনিময় সভায় দাম বাড়ানোর এ সিদ্ধান্ত হয়।

সভায় মেয়র জানান, এবার রমজান মাসে দেশি গরুর মাংস প্রতি কেজি ৫২৫ টাকা, ভারতীয় গরুর মাংস ৫০০ টাকা, মহিষের মাংস ৪৮০ টাকা, খাসির মাংস ৭৫০ টাকা ও ভেড়ার মাংস ৬৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সভায় বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি ও ঢাকা মহানগর মাংস ব্যবসায়ী সমিতির প্রতিনিধিদের পাশাপাশি সিটি করপোরেশনের কর্মকর্তা ও বিভিন্ন সুপারশপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় মেয়র জানান, এবার রমজান মাসে দেশি গরুর মাংস প্রতি কেজি ৫২৫ টাকা, ভারতীয় গরুর মাংস ৫০০ টাকা, মহিষের মাংস ৪৮০ টাকা, খাসির মাংস ৭৫০ টাকা ও ভেড়ার মাংস ৬৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত বছর দেশি গরু মাংসের কেজি ছিল ৪৫০ টাকা, বিদেশি গরুর কেজি ছিল ৪২০ টাকা। মহিষের মাংস ছিল ৪২০ টাকা। খাসির মাংস প্রতি কেজি ৭২০ টাকা। আর ভেড়ার মাংস কেজিতে ৬৫০ টাকা বিক্রি করা হয়েছিল।

রমজানে সাধারণ মাংসের দোকানের পাশাপাশি বিভিন্ন ডিপার্টমেন্টাল স্টোরেও সিটি করপোরেশনের নির্ধারিত দামে মাংস বিক্রি করতে হবে উল্লেখ করে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, এই দামের বেশি রাখলে শাস্তি দেওয়া হবে।

তিনি বলেন, আজকের এই সিদ্ধান্ত আপনারা মেনে চলবেন। কেউ যদি এর চেয়ে বেশি দাম রাখেন তাহলে সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে। নির্ধারিত এই দামে সুপারশপেও মাংস বিক্রি করা হবে।

বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল ইসলাম অভিযোগ করে বলেন, গাবতলীর পশুর হাটে সরকার প্রতিটি গরুর হাসিল ১০০ টাকা নির্ধারণ করে দেওয়া সত্ত্বেও নেওয়া হচ্ছে পাঁচ হাজার থেকে আট হাজার টাকা। হাটের ইজারাদারের চাঁদাবাজির কারণে ব্যবসায়ীদের অতিরিক্ত টাকা গুণতে হয়, যা মাংসের দামের ওপর প্রভাব ফেলে। বারবার অভিযোগ করার পরও উত্তর সিটি করপোরেশন এই বিষয়ে কোনও ব্যবস্থা নেয়নি। এই সমস্যার যদি সমাধান করা যায়, তাহলে অনেক কম দামে মাংস বিক্রি করা যাবে।

তিনি বলেন, আমাদের ইচ্ছা রমজানে নগরবাসীদের ৩০০ টাকা কেজিতে গরুর মাংস খাওয়ানোর। এটাও সম্ভব, যদি আমাদের এই সমস্যার সমাধান হয়।



রমজানে বাজারদর নিয়ে আরও পড়ুন: রোজা আসতেই চড়া কাঁচাবাজার

এ সম্পর্কিত আরও খবর