রাজধানীতে রাতের শেষ ভাগে মাঝারি বৃষ্টি

ঢাকা, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 11:48:05

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে রাজধানীতে ভোররাতে মাঝারি বৃষ্টি হচ্ছে। ২০ থেকে ২৫ কিলোমিটার বেগে বাতাস বইছে। একই সঙ্গে বিদ্যুৎ চমকাচ্ছে।

শনিবার (৪ মে) ভোর রাত ৪ টার পর থেকে রাজধানীর বিভন্ন স্থানে মাঝারি বৃষ্টি শুরু হয়। টানা আধা ঘণ্টার এই বৃষ্টিতে রাজধানীতে ঠাণ্ডা আবহাওয়া বিরাজ করছে। তাপমাত্রাও অনেকটা কমে এসেছে। অবশ্য কিছু সময় পর থেমে থেমে বৃষ্টি পড়ছে।  

এর আগে শুক্রবার (৩ মে) সকাল থেকে কয়েক দফায় বৃষ্টি হয়েছে। কিন্তু কোনোবারেই তেমন দীর্ঘ হতে দেখা যায়নি। বিকেলে বাতাসের গতিবেগও ছিল অন্যান্য দফার তুলনায় কিছুটা বেশি। তবে কয়েক মিনিট পরেই আকাশ অনেকটা পরিষ্কার হয়ে সূর্য আলো ছড়ায়। সন্ধ্যার দিকে আবারও আকাশ মেগলা হয়ে যায়। মেঘও ছোটছুটি করে। ঢাকায় ২৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া দিনের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া খুলনা, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে বাতাসের গতি বাড়ছে। কিছু কিছু স্থানে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে আবহাওয়া অফিসের সতর্ক বার্তায় বলা হয়েছে, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৭ নম্বর বিপদ সংকেত, চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারে মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঢাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় আবহাওয়ার মেঘাচ্ছন্ন থাকতে পারে। অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দক্ষিণ / দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১৫-২০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে, যা অস্থায়ীভাবে ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে দমকা বাতাস প্রবাহিত হতে পারে। রাতের তাপমাত্রা (১-৪) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

ঘূর্ণিঝড় ফণী কিছুটা দুর্বল হয়ে ভারতের উপকূলীয় ওড়িশায় অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শনিবার সকালের মধ্যে খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় পৌঁছাতে পারে। ফণীর প্রভাবে বাংলাদেশের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং দেশের অনেক স্থানে বৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারে মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন: ঢাকায় রোদ-বৃষ্টির লুকোচুরি

আরও পড়ুন: রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টি

এ সম্পর্কিত আরও খবর