৮৭ ভাগ নারী নির্যাতনের শিকার: সুলতানা কামাল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-24 02:10:49

শিক্ষা প্রতিষ্ঠান, কর্মক্ষেত্র, গণপরিবহন, পাবলিক প্লেসসহ সর্বক্ষেত্রে ৮৭ ভাগ নারী নির্যাতনের শিকার হচ্ছে বলে জানিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বিশিষ্ট মানবাধিকার কর্মী এডভোকেট সুলতানা কামাল।

রোববার (২৮ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে জহুর চৌধুরী হলে 'সাহসিক নুসরাত, তুমিই যুক্তি তুমিই প্রতিবাদ' স্লোগানের ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সুলতানা কামাল বলেন, ‘নারী নির্যাতনের চিত্র এত করুণ যে সর্বক্ষেত্রে ৮৭ ভাগ নারী বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়। আর এসব নির্যাতিতদের মাঝে ০.৩ শতাংশ নারীরাই বিচার পায়।’

তিনি আরও বলেন, ‘কোনো শিক্ষিত ভালো পরিবারের ছেলেরা নারী নির্যাতনের মত খারাপ কাজ করবে না। যারা এসব কাজ করে তারা অশিক্ষিত তাদের ভেতর চেতনা নাই। এর জন্য আমি প্রাথমিকভাবে তাদের পরিবার তার বাবা মা কে দায়ী করব, তারপর রাষ্ট্রকে।’

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসি চেয়ারম্যান হাসান আহমেদ কিরণ বলেন, ‘সর্বশেষ নিপীড়নের শিকার ফেনী জেলার সোনাগাজীতে মাদরাসা ছাত্রী নুসরাত কে পুড়িয়ে হত্যাকাণ্ডের নির্মম ও নৃশংস ঘটনা সমগ্র বিবেককে নাড়া দিয়েছে। এই প্রেক্ষাপটে সচেতনতা ডিবেট ফর ডেমোক্রেসি বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদরাসা শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজন করতে যাচ্ছে নিপীড়ন বিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ডিবিসি নিউজের সম্পাদক নবনীতা চৌধুরী, টিভি প্রেজেন্টার প্ল্যাটফর্মের ভাইস প্রেসিডেন্ট খন্দকার ইসমাইল হোসেনসহ আরও অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর