খুলনা জেলা কারাগারে দুদকের অভিযান

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-30 04:15:49

তিনটি অভিযোগের ভিত্তিতে দুর্নীতি দমন কমিশন (দুদক) খুলনা জেলা কারাগারে অভিযান চালিয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে খুলনা জেলা কারাগারে এ অভিযান চালায় দুদক। অভিযানকালে দুদকের কর্মকর্তারা দুটি অভিযোগের সত্যতা পেয়েছে বলে জানা যায়।

দুদকের খুলনা আঞ্চলিক কার্যালয়ের উপ-সহকারী পরিচালক নীলকমল পাল বার্তা২৪.কমকে জানান, খুলনা জেলা কারাগারে আগত দর্শনার্থীদের কাছ থেকে ১০০ টাকা থেকে ৩০০ টাকা ফি আদায়, কয়েদি বা হাজতিদের নিম্নমানের খাবার সরবরাহ ও অসুস্থ কয়েদিদের ৩ হাজার থেকে ৫ হাজার টাকার বিনিময়ে মেডিকেল ওয়ার্ডে রাখার অভিযোগের ভিত্তিতে অভিযান চালানো হয়।

অভিযানে দেখা যায়, কারাগারের অভ্যন্তরে মেডিকেল ওয়ার্ডে কোনো চিকিৎসক নেই। মেডিকেল অফিসার ছাড়াই ওয়ার্ডে রোগী ভর্তি করা হয়। কিসের ভিত্তিতে ভর্তি করা হয় এ বিষয়ে সংশ্লিষ্টদের কোনো ব্যাখা নেই। এছাড়া কারাগারে আগত দর্শনার্থীদের কাছ থেকে ১০০ টাকা থেকে ৩০০ টাকা ফি আদায় করা হচ্ছে। তবে কারাবিধি অনুযায়ী কয়েদি বা হাজতিদের খাবার সরবরাহ করা হয়। এ কারণে নিম্নমানের খাবার সরবরাহের কোনো সত্যতা পাওয়া যায়নি। কিন্তু বাকি দুটি অভিযোগের প্রমাণ মিলেছে।

তিনি আরও জানান, যেসব অভিযোগের সত্যতা পাওয়া গেছে সে বিষয়ে কারারক্ষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

অভিযান পরিচালনাকালে দুদক টিমের সঙ্গে ছিলেন- দুদকের উপ-সহকারী পরিচালক ফয়সাল কাদের, পরিদর্শক শ্যামল চন্দ্র সেন।

তবে এই বিষয়ে জেল সুপার কামরুল ইসলাম কোনো কথা বলেননি।

দুদকের অভিযানের কারণে কারারক্ষী ও কারা কর্তৃপক্ষের পুলিশের মাঝে উত্তেজনা বিরাজ করছে।

এ সম্পর্কিত আরও খবর