যশোর রোডের গাছ রক্ষায় রায় বাস্তবায়নের দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-29 23:47:02

যশোর-বেনাপোল সড়ক উন্নয়ন ও গাছ সংরক্ষণে প্রধানমন্ত্রীর নির্দেশ ও হাইকোর্টের রায় বাস্তবায়নের দাবি জানিয়েছে ‘বাংলাদেশ পরিবেশ আন্দোলন’ (বাপা) ও যশোর-বেনাপোল সড়ক উন্নয়ন ও গাছ রক্ষা সমন্বয় কমিটি।

সোমবার (৮ এপ্রিল) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংবাদ সম্মেলনে এই দাবি জানান সংগঠন দুইটির নেতারা।

লিখিত বক্তব্যে তারা বলেন, সরকারি সিদ্ধান্ত ও আদালতের নির্দেশ উপেক্ষা করে, যশোর-বেনাপোল সড়কে ঐতিহ্যবাহী সবুজ বৃক্ষ সুকৌশলে নিধন করার পদ্ধতি অবলম্বন করা হয়েছে। এভাবেই প্রধানমন্ত্রী তথা সরকারি সিদ্ধান্ত ও হাইকোর্টের নির্দেশনার চরম অবমাননা করা হচ্ছে ।

যশোর রোডের ঐতিহ্য শতবর্ষী গাছ মেরে ফেলার কাজে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা। এই ‘অপকর্ম’ বন্ধের দাবিও তাদের।

সংবাদ সম্মেলনে বাপা’র সহ-সভাপতি সৈয়দ আবুল মকসুদ বলেন, যশোর রোড আমাদের গৌরবময় ইতিহাসের অংশ। সে ইতিহাস আমরা সবাই জানি, আমাদের মহান স্বাধীনতা যুদ্ধে এই রোডের রয়েছে ঐতিহাসিক ভূমিকা। বাস্তহারা লক্ষ লক্ষ মানুষ এ রোড ধরে আশ্রয়ের সন্ধানে গিয়েছিল ভারতে। এই রাস্তা ধরে একাত্তরে বিদেশি সাংবাদিক ও রাজনৈতিক নেতারা এসেছিলেন স্বাধীনতাকামী বাঙালিদের দুর্দশা ও বীরত্বপূর্ণ সংগ্রাম প্রত্যক্ষ করতে। তাই আমাদের ঐতিহ্যের অংশ, তার যথাযথ সংরক্ষণ আমাদের নাগরিক কর্তব্য।

অনুষ্ঠানটি পরিচালনা করেন বাপা’র সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন । এতে উপস্থিত ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, পরিবেশবিদ ও লেখক অধ্যাপক মো. আমিরুল আলম খান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর