এমপিও ভুক্তির দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 14:44:51

নন-এমপিও ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে একযোগে এমপিও ভুক্ত করার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালিত হচ্ছে। বুধবার (২০ মার্চ) সকাল থেকে ‘নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন’ -এর প্রায় এক হাজার শিক্ষক এই কর্মসূচি শুরু করেন।

দাবি পূরণে বিকালে তাদের প্রধানমন্ত্রী কার্যালয়ের দিকে পদযাত্রা করার কথা রয়েছে।

এ বিষয়ে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বার্তা২৪.কমকে বলেন, সারা দেশে ৫ হাজার ২৪২টি শিক্ষা প্রতিষ্ঠান আছে। আমরা স্বীকৃতি পেয়েছি কিন্তু এমপিও ভুক্ত করা হয়নি। সারা দেশে প্রায় ৭৫ হাজার শিক্ষর রয়েছেন। আমরা কোনো বেতন পাই না। এমপিও ভুক্তির দাবি নিয়ে আমরা বহুবার রাজপথে এসেছি, আমাদের আশ্বাস দেওয়া হয়েছে, কিন্তু দাবি পূরণ করা হয়নি। প্রধানমন্ত্রীর আশ্বাস দিয়েছেন কিন্তু বাস্তবায়ন হয়নি। আমরা চাই, আমাদের দাবি পূরণ করা হোক, যে কোনো শর্তে। পদযাত্রার ঘোষণা দিয়েছি। এ বিষয়ে আলোচনা চলছে, আমরা করব কি-না।

কর্মসূটিতে অংশ নেওয়া শিক্ষকরা বলেন, গত বছরের ১১ জুলাই অনশন পালন করেছেন তারা। এ সময় তৎকালীন শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবের সাথে শিক্ষকরা আলোচনা করেন। জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী তারাও অনশনে এসে বলেছিলেন- প্রধানমন্ত্রী দাবি পূরণ করবেন, কিন্তু দাবি পূরণ হয়নি। এমপিও ভুক্তি না হওয়ায় শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছেন।

এ সম্পর্কিত আরও খবর