এসএসসিতে ভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা, বিপাকে শিক্ষার্থীরা

রাজশাহী, জাতীয়

হাসান আদিব, ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-29 10:20:48

এসএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের একটি কেন্দ্রে নিয়ম ভেঙে ভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। গত ২৫ ফেব্রুয়ারি হিসাববিজ্ঞান বিষয়ের পরীক্ষায় রাজশাহীর পবা উপজেলার কাটাখালি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

প্রথম থেকেই ঘটনাটি চাপা দেওয়ার চেষ্টা করেছেন কেন্দ্রসচিব। শিক্ষার্থীরা বিষয়টিতে আপত্তি জানালে তাদেরকে ভালো নম্বর দেওয়ার আশ্বাস দিয়ে মুখবন্ধ রাখা হয়। তবে শুক্রবার (১৫ মার্চ) বিকালে বিষয়টি জানাজানি হয়ে যায়।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বলছেন, শুক্রবার (১৫ মার্চ) তারা বিষয়টি মৌখিকভাবে জেনেছেন। শনিবার (১৬ মার্চ) ঐ কেন্দ্রসচিবকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। উপযুক্ত জবাব দিতে না পারলে, তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষার্থীরা জানায়, গত ২৫ ফেব্রুয়ারি রাজশাহী শিক্ষাবোর্ডে হিসাববিজ্ঞান বিষয়ের সৃজনশীল পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার কক্ষ থেকে বের হওয়ার পর পাশের আরেকটি কেন্দ্রে পরীক্ষা দেওয়া সহপাঠীদের সঙ্গে কথা বলে প্রশ্নপত্র ভিন্ন হওয়ার বিষয়টি জানতে পারেন কাটাখালি উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা।

কাটাখালী উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রের পরীক্ষার্থী তানভীর ইসলাম, সোহেল রানা ও মুন্না জানায়, শিক্ষাবোর্ডের সকল কেন্দ্রে পরীক্ষা হয়েছে সেট-৪ এ। কেবল তাদের কেন্দ্রের পরীক্ষার্থীদের কাছে সরবরাহ করা হয় সেট-৩।

পরীক্ষা শেষে বিষয়টি তারা কেন্দ্র সচিব মহরম আলী খানকে জানায়। কিন্তু সবাইকে ‘পাস করিয়ে’ দেওয়ার আশ্বাসে এই ঘটনা চাপা রাখতে শিক্ষার্থীদের নির্দেশ দেন মহরম আলী।

এ বিষয়ে কথা বলতে স্কুলে গিয়েও পাওয়া যায়নি কাটাখালী উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব মহরম আলী খানকে। কয়েক দফা মোবাইল ফোনে চেষ্টা করা হলেও তিনি ব্যস্ততার অজুহাতে কথা বলেননি।

তবে স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও কাটাখালী পৌর মেয়র মো. আব্বাস আলী বলেন, ‘এ ধরণের ঘটনা আমি শুনেছি। ভুল করে এমনটি হয়েছে। তবে এই ভুলের জন্য যেন শিক্ষার্থীরা কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়।’

এদিকে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আনারুল হক প্রামাণিক বলেন, ‘এ রকম অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটলে প্রথমেই শিক্ষাবোর্ডকে জানাতে হবে। কিন্তু এখন পর্যন্ত কেন্দ্রসচিব আমাদেরকে এ ঘটনাটি অবহিত করেননি।’

তিনি বলেন, ‘এরই মধ্যে উত্তরপত্র মূল্যায়নের জন্য পরীক্ষকদের কাছে পাঠানো হয়েছে। কাজেই এটির সুরাহা করা কঠিন হয়ে পড়লো। তবে কেন্দ্র সচিবকে শোকজ করা হয়েছে। তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

পরীক্ষার্থীরা যাতে কোনোভাবেই ন্যায্য নম্বর থেকে বঞ্চিত না হয় তা বিবেচনা করা হবে বলেও জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক।

উল্লেখ্য, পবা উপজেলার মাসকাটাদীঘি বহুমুখী কারিগরি উচ্চ বিদ্যালয়, সমসাদিপুর উচ্চ বিদ্যালয় এবং এমআরকে উচ্চ বিদ্যালয়ের বাণিজ্য শাখার শিক্ষার্থীরা এই কেন্দ্রের পরীক্ষার্থী ছিলো।

এ সম্পর্কিত আরও খবর