নিউজিল্যান্ডে নিহত ২ বাংলাদেশি কুড়িগ্রামের

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-28 15:24:53

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে বন্দুকধারীর হামলায় নিহত অর্ধশতদের মধ্যে তিনজন বাংলাদেশি। এদের মধ্যে দুই জনের বাড়ি রংপুর বিভাগের কুড়িগ্রাম জেলায়।

নিহতরা বাংলাদেশিরা হলেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অনুষদের কৃষিতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ড. মুহাম্মদ আবদুস সামাদ ও তার সহধর্মিনী কিশোয়ারা বেগম ছবি। নিহত অন্যজন হলেন- গৃহবধূ হুসনে আরা পারভীন। তার বাড়ি সিলেটে।

ড. সামাদ স্থানীয় লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তিনি নিউজিল্যান্ডের নাগরিক ছিলেন। সেখানে তিনি দুই ছেলে ও স্ত্রী নিয়ে বসবাস করতেন। তার আরেক ছেলে বাংলাদেশেই থাকেন।

নিহত অধ্যাপকের সাবেক সহকর্মী, বাকৃবির কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. মশিউর রহমান জানান, ২০১৩ সালের শেষের দিকে বাকৃবির চাকরি ছেড়ে পরিবারসহ নিউজিল্যান্ডে পাড়ি জমান অধ্যাপক ড. মুহাম্মদ আবদুস সামাদ। তার বাড়ি কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার মধুরহাইল্লা গ্রামে।

ক্রাইস্টচার্চের হামলার ঘটনায় তাদের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার প্রাক্তন সহকর্মী বাকৃবির কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জহির উদ্দিন।

তিনি বলেন, অধ্যাপক ড. মুহাম্মদ আবদুস সামাদ কৃষিতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ছিলেন। তার তিন ছেলে রয়েছে। পাঁচ বছর আগে দুই সন্তান ও স্ত্রী নিয়ে বিদেশে চলে যান।

আরও পড়ুন: ক্রাইস্টচার্চে হামলায় ৩ বাংলাদেশি নিহত

এ সম্পর্কিত আরও খবর