চকবাজারের ৩ প্লাস্টিক গোডাউনের ইউটিলিটি সংযোগ বিচ্ছিন্ন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-27 10:22:13

আবাসিক ভবনের নিচে ঝুঁকিপূর্ণ কেমিক্যাল এবং প্লাস্টিকের গোডাউন ও কারখানা বন্ধে তৃতীয় দিনের মতো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অভিযান অব্যাহত রয়েছে। তৃতীয় দিনের অভিযানে তিনটি প্লাস্টিকের গোডাউনের ইউটিলিটি সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

রোববার (৩ মার্চ) বেলা ১১টা থেকে ডিএসসিসির নেতৃত্বে গঠিত টাস্কফোর্স পুরান ঢাকার চকবাজারের আজগর লেনে এ অভিযান পরিচালনা করে।

অভিযান শেষে বেলা ১টার দিকে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ খান সাংবাদিকদের এ কথা বলেন।

ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ খান বলেন, 'আজ তৃতীয় দিনের মতো আমরা চকবাজারের ৬টি হোল্ডিং এ অভিযান পরিচালনা করি। ৬টির মধ্যে ২টি হোল্ডিং এর গোডাউনে কাঁচের চুড়ি এবং বাচ্চাদের খেলনা ছিল যা আমাদের অভিযানের মধ্যে পড়ে না। তাই এই দুইটি হোল্ডিং এর বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। আর একটি হোল্ডিং এর গোডাউনে থেকে মালিক মালামাল সরিয়ে ফেলায় আমরা কোনো ব্যবস্থা গ্রহণ করি নাই।'

বাকি তিন হোল্ডিং এর ইউটিলিটি সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, 'এই তিনটি হোল্ডিং এ আমরা প্লাস্টিক গোডাউনের সন্ধান পেয়েছি। তাই এই তিনটি গোডাউনের ইউটিলিটি সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। শুধুমাত্র গোডাউনগুলো ইউটিলিটি সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে বাসাবাড়ির নয়।'

এ সময় তিনি এক প্রশ্নের জবাবে বলেন, 'আমাদের অভিযান চলছে সামনের দিনগুলোতেও চলবে। স্থানীয়দের মধ্যে কিছু অজানা তথ্য রয়েছে তাই তারা আলাপ আলোচনা করছে। কিন্তু আমাদের মেয়র সাহেব অভিযান সম্পর্কে গতকাল সবাইকে পরিষ্কারভাবে বলছেন। আমাদের অভিযান বাসাবাড়ির বিরুদ্ধে নয়। আমাদের অভিযান অবৈধ কেমিক্যাল এবং প্লাস্টিক গোডাউন ও কারখানার বিরুদ্ধে।'

অন্যদিকে অভিযান চলাকালে স্থানীয়রা অভিযানে বাধা দেওয়ার চেষ্টা করেছিল। তারা এ সময় ডিএসসিসির টাস্কফোর্সকে উদ্দেশ্য করে বলতে থাকেন যে, 'কারখানা বা গোডাউন সরানোর জন্য তাদের কোনো সময় দেওয়া হচ্ছে না। এত দ্রুত তারা এসব সরাবেন কোথায়।'

আবার তাদের মধ্যে অনেকে বলেন, 'সিলিন্ডার বিস্ফোরণে চকবাজারে আগুন লেগেছে কেমিক্যাল বা প্লাস্টিক গোডাউনের জন্য নয়।'

এর আগে শনিবার (২ মার্চ) বকশীবাজারে এলাকাবাসীর বিক্ষোভের কারণে অভিযান সাময়িক স্থগিত করা হয়েছিল। এ কারণে আজ বিপুল সংখ্যক পুলিশ অভিযানে অংশ নিয়েছে।

গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজি ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এ ঘটনায় মোট ৭১ জন মারা গেছেন। প্রাথমিক তদন্তে আগুনের কারণ হিসেবে কেমিক্যালকেই দায়ী করা হচ্ছে।

তাই পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে কেমিক্যাল সরানোর নির্দেশ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। মেয়র সাঈদ খোকনের নির্দেশে টাস্কফোর্স গঠন করে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হয় আবাসিক ভবন থেকে কেমিক্যাল অপসারণ অভিযান।

এ সম্পর্কিত আরও খবর