৭ ঘণ্টা পর লাইনচ্যুত ট্রেনটি উদ্ধার, চলাচল শুরু

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-26 17:20:29

রাজশাহীর চারঘাটের হলিদাগাছী স্টেশন এলাকায় লাইনচ্যুত হওয়া ট্রেনটি দুর্ঘটনার ৭ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে। রোববার (২৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে রিলিফ ট্রেনটি লাইনচ্যুত হওয়া মালবাহী ট্রেনের বগিটি টেনে ওপরে তোলে। পরে ট্রেনটি রাজশাহী অভিমুখে ছেড়ে যায়। এরপরই ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এর আগে শনিবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাত ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। ট্রেন লাইনচ্যুত হওয়ার পর রাজশাহী-ঢাকাসহ সব রুটের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।
খবর পেয়ে রোববার ভোরে ঈশ্বরদী থেকে একটি রিলিফ ট্রেন গিয়ে উদ্ধার কাজ শুরু করে। এরপর সকাল ১০টার দিকে লাইনচ্যুত হওয়া ট্রেনের বগিটি উদ্ধারে সক্ষম হয়।

রাজশাহীর সরদহ রেলওয়ে স্টেশনের মাস্টার লুৎফর রহমান জানান, মালবাহী ট্রেনটি গত রাতে ঈশ্বরদী থেকে রাজশাহীর উদ্দেশ্যে যাচ্ছিল। ট্রেনটি চারঘাটের হলিদাগাছি স্টেশনের ৫০০ গজ পশ্চিমে লাইনচ্যুত হয়।

পরে দুর্ঘটনা কবলিত ট্রেন উদ্ধারের জন্য রাতেই ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেনটি রওনা হয়। রোববার সকাল ১০টার দিকে লাইনচ্যুত ওই ট্রেনের বগিটি ওপরে টেনে তোলা হয়। এ সময় মালবাহী ওই ট্রেনটি আবারও রাজশাহীর উদ্দেশে ছেড়ে যায়। এর পরপরই ঢাকা-রাজশাহীসহ সারাদেশের সঙ্গে পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল স্বাভাবিক হয়।
এদিকে, পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিন্টেনডেন্ট আমজাদ হোসেন জানান, লাইনচ্যুত হওয়া ট্রেনটি উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় রাজশাহী থেকে সকল রুটে ট্রেন চলাচল সাত ঘণ্টা বন্ধ ছিল।

তবে ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন গিয়ে উদ্ধার কাজ করার পর রাজশাহী থেকে সারাদেশের সঙ্গে আবারও ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। এতে সিডিউল বিপর্যয় ঘটলেও দু'পাশে আটকে পড়া ট্রেনগুলো ছাড়তে শুরু করেছে বলেও জানান পশ্চিমাঞ্চল রেলওয়ের এই কর্মকর্তা।

এদিকে, চারঘাটের হলিদাগাছিতে মালবাহী ট্রেন লাইনচ্যুত হওয়ায় চরম ভোগান্তিতে পড়েন শত শত যাত্রী। নির্দিষ্ট সময়ে ট্রেন না ছাড়তে পারায় রাজশাহী স্টেশনে আটকা পড়েন যাত্রীরা।

ট্রেন লাইনচ্যুতের পরে রাজশাহী থেকে সকালের খুলনাগামী সাগরদাঁড়ি, চিলাহাটিগামী তিতুমীর ট্রেনও গন্তব্যস্থলের দিকে রওনা হতে পারেনি। এতে রাজশাহী স্টেশনে যাত্রীরা আটকা পড়েন। এছাড়া ঢাকা থেকে শনিবার রাতে রাজশাহীর উদ্দেশে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেন পদ্মা এক্সপ্রেস নাটোরের আব্দুলপুরে আটকা পড়ে।

 

এ সম্পর্কিত আরও খবর