দেবী সিনেমার প্রচার বন্ধের দাবিতে মানববন্ধন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:00:31

দেবী সিনেমার প্রচার বন্ধের দাবিতে মানববন্ধন করছেন তামাক বিরোধী আন্দোলনের সংগঠনগুলো। অধিক হারে ধূমপানের দৃশ্য ব্যবহারের কারণে সরকারি অনুদান প্রাপ্ত বাংলা চলচ্চিত্র দেবী দেশের তামাক বিরোধী জনস্বাস্থ্য ও উন্নয়ন কর্মীদের মধ্যে গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা জন্ম দিয়েছে। এই দেবীর প্রচারের ফলে ধূমপানে উৎসাহিত হচ্ছে নতুন প্রজন্ম' ও যুব সমাজ।

শনিবার (৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ তামাক বিরোধী সংগঠনগুলো দেবী সিনেমা সম্প্রচার বন্ধের দাবিতে মানববন্ধনে করেন।

 এ সময় বক্তারা বলেন, প্রচলিত আইন অনুযায়ী ধূমপানের দৃশ্য প্রদর্শন নিষিদ্ধ হলেও সরকারি অনুদানপ্রাপ্ত এই চলচ্চিত্রে কারণে অকারণে  বারবার আনা হয়েছে ধূমপানের দৃশ্য। সচিব, তথ্য মন্ত্রণালয় কর্তৃক  গত ২২ জানুয়ারি  দেবী চলচ্চিত্রটিকে  তামাক নিয়ন্ত্রণ আইনের লংঘন পর্যালোচনা ও এর প্রেক্ষিতে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর  বোর্ডের সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান সত্ত্বেও ছবিটি টেলিভিশন প্রিমিয়ার করার পরিকল্পনা সকলকে আরো বেশি হতাশ করে তুলেছে।

তারা আরো বলেন,  কাহিনীর প্রয়োজনে এমন কোনো দৃশ্য অন্তর্ভুক্ত করা হলে সেক্ষেত্রে তামাকজাত পণ্য ব্যবহার নিরুৎসাহিতকরণে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার বিধিমালা ২০১৫  দ্বারা নির্ধারিত পদ্ধতিতে সতর্কীকরণ বার্তা জুড়ে দেয়ার সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে।  এরপরও এই চলচ্চিত্রে সেরকম কোনো  সতর্ককরণ বার্তা দেখা যায় না।  এখন পর্যন্ত সিনেমাটির ১০০তম প্রদর্শন করা হয়েছে।   আমরা এর নিন্দা জানাই। সেই সাথে সিনেমাটির প্রচার বন্ধের দাবি জানাচ্ছি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন,  নবজাতক হার্ড ফাউন্ডেশনের ড. সাহবুর রহমান,  কাজী আলাউদ্দিন,  ড. শফিকুল আহাম্মেদ,  গ্রাম বদল উন্নয়ন  ফাউন্ডেশনের  কর্মী কাজী আজিম প্রমুখ।

 

এ সম্পর্কিত আরও খবর