রংপুরে যুবদল-ছাত্রদলের ১১ নেতাকর্মী কারাগারে

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-24 10:13:38

আদালত চত্বরে সংঘর্ষের ঘটনায় রংপুর মহানগর যুবদল ও ছাত্রদলের ১১ নেতাকর্মীকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে রংপুরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আরিফা ইয়াসমিন মুক্তা এ আদেশ দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- রংপুরে মহানগর যুবদলের সভাপতি মাহফুজ উন-নবী ডন, সাধারণ সম্পাদক লিটন পারভেজ, যুগ্ম সম্পাদক আতিকুল ইসলাম লেলিন, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জহির আলম নয়ন, অর্থ সম্পাদক রেজাউল করিম মিঠু, জেলা বিএনপির সদস্য শরিফুল ইসলাম বাবু, মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক জাকারিয়া ইসলাম জীম, সহ সভাপতি নোমান হাসান, মহানগর যুবদলের সদস্য বিপ্লব মিয়া, শাহীন হোসেন ও লাল মিয়া।

আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আব্দুল মালেক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গত বছরের ৪ নভেম্বর রংপুরে মানহানির মামলার ব্যারিস্টার মইনুল হোসেনকে আদালতে হাজির করার ঘটনাকে কেন্দ্র করে আদালত চত্বরে বিএনপি ও আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সংঘর্ষে পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন আহত হন।

তিনি আরও জানান, সংঘর্ষের ওই ঘটনায় দায়ের হওয়া দুটি মামলায় যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা জামিন আবেদন করলে আদালত জামিন নামঞ্জুর করে সকল আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এ ব্যাপারে আসামি পক্ষের আইনজীবী আফতাব হোসেন জানান, যাদের আসামি করা হয়েছে তাদের অধিকাংশ নেতাকর্মী ওই ঘটনার সময় আদালত চত্বরে উপস্থিত ছিলেন না। তারপরও তাদের আসামি করা হয়েছে। আসামিরা আইনের প্রতি শ্রদ্ধা দেখিয়ে স্বেচ্ছায় আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেছিলেন। কিন্তু বিচারক জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

এ আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করবেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, সাংবাদিক মাসুদা ভাট্টিকে নিয়ে অশালীন মন্তব্য করায় রংপুরের এক নারী অধিকার কর্মীর করা মানহানির মামলায় গত বছরের ৪ নভেম্বর রংপুর আদালতে ব্যারিস্টার মইনুল হোসেন জামিন আবেদন করতে আসেন। এ সময় কোর্ট চত্বরে বিএনপি-আওয়ামী লীগের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় রংপুর মেট্রোপলিটন পুলিশের কোতয়ালী থানার উপপরিদর্শক (এসআই) জিয়াউর রহমান ও মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আনিছুল ইসলাম আনিছ বাদী হয়ে পৃথক দুটি মামলা দায়ের করেন।

এ সম্পর্কিত আরও খবর