মৌলভীবাজার-কুলাউড়া সড়ক ভাঙনে ভোগান্তিতে লক্ষাধিক মানুষ

ঢাকা, জাতীয়

তোফায়েল পাপ্পু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, মৌলভীবাজার, বার্তা২৪ | 2023-08-25 17:07:10

গত বন্যায় ক্ষতিগ্রস্ত হয় মৌলভীবাজার জেলার কুলাউড়া, বড়লেখা, জুড়ী, রাজনগরসহ বেশ কয়েকটি এলাকা। বিগত বন্যায় এসব এলাকার অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। কৃষি জমি, রাস্তাঘাট, ব্রিজ, কালভাটসহ মানুষের ঘর বাড়িরও বেশ ক্ষতি হয়েছে।

২০১৮ সালের জুন মাসে ভয়াবহ বন্যায় মৌলভীবাজারের নদী মনু পাড়ের অধিকাংশ রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে মৌলভীবাজার-কুলাউড়া মহাসড়কের রাজনগর উপজেলার কদমহাটার রাস্তা বিশাল ভাঙায় পরিণত হয়েছে। রাস্তাটি দিয়ে যানবাহন চলাচলের ফলে আরও বেহাল অবস্থা হয়ে দাঁড়িয়েছে। দীর্ঘ ৭ মাসেও সংস্কার করা হয়নি এই রাস্তাটির।

বন্যা-পরবর্তী দীর্ঘ ৭ মাস পেরিয়ে গেলেও এই রাস্তা সংস্কার না করায় চরম দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষসহ স্থানীয় বাসিন্দারা। সড়কের এই বেহাল অবস্থা হওয়ার কারণে প্রতিনিয়ত ঘটছে ছোট বড় অনেক দুর্ঘটনা।

সরেজমিনে দেখা যায়, মৌলভীবাজার জেলা সদরের সাথে রাজনগর, কুলাউড়া, বড়লেখা ও জুড়ি উপজেলার একমাত্র যোগাযোগ মাধ্যম মৌলভীবাজার-কুলাউড়া মহাসড়ক। বিগত ভয়াবহ বন্যায় এই সড়কটির কিছু জায়গায় অনেক বেশি ক্ষতবিক্ষত হয়েছে। বর্তমানে রাস্তাটি মরণ ফাঁদে পরিণত হয়েছে। এ অবস্থাতেই ঝুঁকি নিয়ে চলছে যানবাহন।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ২০১৮ সালের বন্যায় এই সড়কের কদমহাটা থেকে মহলাল পর্যন্ত পৃথক দুই অংশে ব্যাপক ভাঙন হয়। কয়েক দফা ইট ও পাথর দিয়ে রাস্তাটি মোটামোটি চলাচলের উপযোগী করার চেষ্টা করে সড়ক ও জনপদ (সওজ)। কিন্তু নিয়মিত বড় বড় গাড়ি চলাচল করায় রাস্তা আবার আগের মতো ভেঙে যায়।

যানবাহন চালক রাসেল মিয়া জানান, রাজনগর থেকে নিয়মিত এই সড়ক দিয়ে আমাকে মৌলভীবাজার যাতায়াত করতে হয়। এই জায়গায় আসার পর গাড়ি গর্তে পড়লে ঠেলে উঠাতে হয়। রোগী ও মহিলা নিয়ে আসা যাওয়া করলে মাঝেমধ্যে অনেক সমস্যায় পড়ি।

কলেজ ছাত্র নাবিল বলেন, নিয়মিত কলেজে আসা যাওয়ার জন্য এই সড়ক আমাদের ব্যবহার করতে হয়। ভাঙা জায়গাটা এতোটাই ভয়ঙ্কর যে আমাদের গাড়ি একদিন উল্টে যায়। সড়কটি মেরামত করলে আমাদের যাওয়া আসার জন্য অনেক ভালো হবে।

তবে আগামী ১৫ দিনের মধ্যে সড়কটির সংস্কারকাজ শুরু হবে বলে আশা করছেন সড়ক ও জনপদ (সওজ) এর মৌলভীবাজার নির্বাহী প্রকৌশলী শেখ সোহেল বলেন। তিনি জানান, এই সড়কের ভাঙা মেরামতের জন্য অনুমোদন হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর