তরুণদের আগ্রহ সায়েন্স ফিকশন বইয়ে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-25 15:49:15

অমর একুশে গ্রন্থমেলার চতুর্থ দিন চলছে। প্রত্যাশা অনুযায়ী দর্শনার্থীদের উপস্থিতি না থাকলেও সময় গড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়বে বলে আশা প্রকাশকদের। তবে দর্শনার্থীদের সংখ্যা কম হলেও ইতোমধ্যেই বই কেনাবেচা শুরু হয়ে গেছে।

অমর একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, পাঠকরা যেমন প্রাণের মেলায় মলাট উল্টিয়ে পাল্টিয়ে নতুন বইয়ের ঘ্রাণ নিচ্ছেন, তেমনি পছন্দ মতো দু'একটি বইও কিনছেন।

এ বিষয়ে পাঠক ও স্টল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মেলার শুরু থেকেই পরিচিত লেখকদের পুরাতন এবং নতুন বইয়ের বিক্রি শুরু হয়ে গেছে। তবে এসব লেখকদেরসহ অন্য লেখকদেরও বৈজ্ঞানিক কল্পকাহিনীর বা সায়েন্স ফিকশন বইয়ের দিকে পাঠকদের আগ্রহ বেশ লক্ষ্য করা যাচ্ছে। তাই মেলায় আসা পাঠকের পছন্দের তালিকায় সাইন্স ফিকশন বই রয়েছে।

সোমবার (০৪ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার প্রাঙ্গণ ঘুরে এ চিত্র পাঠক ও স্টল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

এদিকে, পাঠকদের এ চাহিদার কথা মাথায় রেখে বৈজ্ঞানিক কল্পকাহিনী ও বৈজ্ঞানিক তত্ত্বের ওপর ভিত্তি করে লেখা নানা মজাদার বইও নিয়ে এসেছেন প্রকাশকরা।'

এর মধ্যে উল্লেখযোগ্য রয়েছে তাম্রলিপি প্রকাশনীর থেকে প্রকাশিত মুহাম্মদ জাফর ইকবালের 'নিয়ন, মুহাম্মদ জাহিদুল ইসলাম সানজিদার 'ছায়াপথের গল্প', 'সৌরজগতের গল্প' এবং পাঞ্জেরী প্রকাশনী থেকে প্রকাশিত জগদী চন্দ্র বসুর 'পালাতক তুফান', খসরু চৌধুরীর 'পৃথিবীর সেরা সায়েন্স ফিকশন গল্প' ও মোস্তফা কামালের অপার্থিব।

তাম্রলিপি প্রকাশনীর স্টলে মুহাম্মদ জাফর ইকবালের 'নিয়ন, বই কিনতে এসেছেন কবি নজরুল বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থী মো.আতিক। তিনি বার্তা২৪.কমকে বলেন, সবচেয়ে বেশি ভালো লাগে সায়েন্স ফিকশন বই পড়তে। আর জাফর ইকবালের স্যারের সায়েন্স ফিকশন বই হলে তো কথা নেই। তাই মেলা শুরুর আগেভাগেই স্যার এবারের নতুন বইটি কিনে নিলাম।

পাঞ্জেরী প্রকাশনীর স্টলে সায়েন্স ফিকশন বই কিনতে আসা পাঠক সামিয়া জেসমিন বার্তা২৪.কমকে সায়েন্স ফিকশন বই ভালো লাগার কারণ হিসেবে বলেন, আমরা যে পৃথিবীতে বাস করি ও যেভাবে জীবন পদ্ধতি অনুসরণ করি তাকে ঘিরেই শুরু হয় বৈজ্ঞানিক কল্পকাহিনী। এ কারণে এসব বই বেশি পড়তে ভালো লাগে। তাই প্রতিবার বই মেলার শুরুর অপেক্ষায় থাকি নতুন বই কেনার।

ক্রেতাদের এই চাহিদার বিষয়ে তাম্রলিপি প্রকাশনীর স্টল কর্মকর্তা হাফিজ বার্তা২৪.কমকে বলেন, মেলায় সব রকমের বই সমানভাবে বিক্রি হয়। তবে এখন মেলার শুরুর দিক হওয়া তরুণ পাঠকরা আসছেন বেশি। আর তাদের পছন্দের তালিকায় সব সময় সায়েন্স ফিকশন বইগুলো থাকে।

এ বিষয়ে অন্বেষা প্রকাশনীর স্টল কর্মকর্তা ফারহান হাবিব বার্তা২৪.কমকে বলেন, জনপ্রিয় লেখদের মধ্যে অনেকেই সায়েন্স ফিকশন বই লেখেন। তাই এসব বইয়ের প্রতি পাঠকের একটি আলাদা আকর্ষণ থাকে। প্রতি মেলাতেই আমরা এমনটি দেখতে পাই।

এদিকে, মেলা প্রাঙ্গণ ঘুরে আরও দেখা গেছে বিকেল গড়িয়ে সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে দর্শনার্থীদের সংখ্যা কিছুটা বেড়েছে। তারা বিভিন্ন স্টল ঘুরে ঘুরে বই দেখছেন এবং কিনছেন।

এ সম্পর্কিত আরও খবর