সৈয়দপুরে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চীনা কোম্পানির সঙ্গে চুক্তি

সিলেট, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 10:06:18

সৈয়দপুরে ১৫০ মেগাওয়াট (ডিজেলভিত্তিক) বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চীনা কোম্পানির সঙ্গে চুক্তি করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ১ হাজার কোটি টাকা।

মঙ্গলবার (২২ জানুয়ারি) বিদ্যুৎ ভবনে আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর করা হয়। এতে পিডিবির পক্ষে স্বাক্ষর করেন কোম্পানি সেক্রেটারি মিনা মাসুদ উজ্জামান, চীনা কোম্পানি ডংফেং ইলেক্ট্রিক ইন্টারন্যাশনাল করপোরেশনের পক্ষে ডেপুটি ম্যানেজার অ ইয়াঝিং।

জুন ২০২১ সালের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত হবে। জিওবি, পিডিবি ও ঋণের মাধ্যমে অর্থয়ন করা হবে। ডিজেল দিয়ে বিদ্যুৎ উৎপাদন ব্যয়বহুল হলেও জ্বালানি ভারসাম্যের জন্য বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে বলে দাবী করেন পিডিবি চেয়ারম্যান।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, এটা বেশ সস্তা দরে পাওয়া গেছে। আমরা মাঝে মাঝে টেন্ডার করি তাতে মার্কেট যাচাই করা যায়।

বিদ্যুতের চমৎকার অর্জনের জন্য সরকারের পুনরায় জয়ী হওয়া সহজ হয়েছে। এ জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদও জানান তিনি।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, নুমালীগড় থেকে পাইপ লাইনের মাধ্যমে তেল আসবে, এতে রিস্কলেস থাকবে এবং সাশ্রয়ী হবে। বিদ্যুৎ কেন্দ্রটি উত্তরাঞ্চলে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে দারুণ সহায়তা করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, সভাপতিত্ব করেন পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ।

এ সম্পর্কিত আরও খবর