‘ভারতের সাথে এদেশের সম্পর্ক বিনিসুতোয় গাঁথা মালার মতো’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2024-04-18 14:37:11

ভারতের সাথে এদেশের সম্পর্ক বিনিসুতোয় গাঁথা মালার মতোই বলে মন্তব্য করেছেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আব্দুর রউফ। তিনি বলেন, এই সম্পর্ক কোনোদিনও ভাঙবে না।

বুধবার (১৭ এপ্রিল) রাতে কুমারখালির শিলাইদহে কুঠিবাড়িতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মরণে অ্যাম্ফিথিয়েটার চত্বরে 'পদ্মা নৌকায় ঠাকুর' সঙ্গীত ও নৃত্যানুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহযোগিতায় এ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আব্দুর রউফ বলেন, বাংলাদেশের প্রতি ভারতের ভালবাসা ছিল বলেই সে সময়ের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী স্বাধীনতা যুদ্ধে সহযোগিতা করেছিলেন।

কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম মিকাইল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. সদর উদ্দিন খান, অতিরিক্ত পুলিশ সুপার মো. তারেক জুবায়ের, কুমারখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান খান প্রমুখ।

রবীন্দ্রনাথের সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান পরিচালনা করেন যুক্তরাজ্য প্রবাসী প্রখ্যাত রবীন্দ্র বিশেষজ্ঞ ও সঙ্গীত শিল্পী ড. আনন্দ গুপ্ত।

প্রসঙ্গত, জমিদারি দেখাশোনার জন্য ১৮৯১ সালে প্রথম এ কুঠিবাড়িতে আসেন রবীন্দ্রনাথ ঠাকুর। নিরিবিলি পরিবেশ, জমিদারি আর ব্যবসার কারণে বার বার কুষ্টিয়ার এ কুঠিবাড়িতে ফিরে আসতেন তিনি। নিভৃত বাংলার প্রত্যন্ত অঞ্চল কুষ্টিয়ার শিলাইদহে কবির জীবনের বেশ কিছু মূল্যবান সময় কেটেছে। এখানে বসে রচিত গীতাঞ্জলি কাব্যই রবীন্দ্রনাথকে এনে দিয়েছে নোবেল পুরস্কার আর বিশ্বকবির মর্যাদা। কুঠিবাড়িতে সংরক্ষিত আছে তার স্মৃতিবিজরিত অনেক কিছু।

এ সম্পর্কিত আরও খবর