চট্টগ্রাম কাস্টমস হাউসে দুদক আতঙ্ক

চট্টগ্রাম, জাতীয়

আবদুস সাত্তার, স্টাফ করেপসন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-31 11:03:13

অনিয়ম ও দুর্নীতির অনুসন্ধানে চট্টগ্রাম কাস্টম হাউসে নজরদারি বাড়িয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আর এতে কাস্টম হাউসের ভেতরে বাইরে আতঙ্কে রয়েছেন অসাধু কর্মকর্তারা। এরই মধ্যে দুদকের বিশেষ নজরদারিতে রয়েছেন এ কাস্টমস হাউসের ১২ কর্মকর্তা।

জানা যায়, ১০ জানুয়ারি (বৃহস্পতিবার) ঝটিকা অভিযানে ঘুষের ছয় লাখ টাকাসহ চট্টগ্রাম কাস্টমস হাউসের রাজস্ব কর্মকর্তা (প্রশাসন) নাজিম উদ্দিন আহমদকে হাতেনাতে আটক করে দুদক। নাজিম উদ্দিন বন্দরের জাহাজের ছাড়পত্র দেওয়ার জন্য দীর্ঘদিন থেকে ঘুষ-বাণিজ্য করে আসছেন বলে জানায় দুদক।

এরপর দুদকের উপ-পরিচালক আক্তার হামিদকে প্রধান করে একটি টিম গঠন করা হয়েছে। ঐ টিম কাস্টমসের সেবা গ্রহীতাদের হয়রানি ও দুর্নীতি এবং সরকারি অর্থের অপচয় রোধে অনুসন্ধান চালাচ্ছে বলে জানিয়েছে দুদক।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) সরেজিমিনে গিয়ে দেখা যায়, কাস্টমস হাউসের কর্মকর্তারা অলস সময় কাটাচ্ছেন। অথচ সপ্তাহের এ দিনে অন্যান্য সময় ব্যস্ত থাকতো কাস্টমস হাউস।

দুর্নীতি দমন কমিশন চট্টগ্রামের উপ-পরিচালক লুৎফুর কবির চন্দন বার্তা২৪কে বলেন, ‘কাস্টম হাউসের কর্মকর্তা ও কর্মচারীদের বিভিন্ন দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে দুদকের প্রধান কার্যালয় এবং জেলা কার্যালয়ে একাধিক অভিযোগ পাওয়া গেছে। প্রতিদিন নতুন নতুন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ পাচ্ছি।’

তিনি বলেন, ‘কাস্টমস হাউসের উধ্বতন কর্মকর্তাদের ১০ থেকে ১২ জন আমাদের বিশেষ নজরদারিতে রয়েছেন। এদের মধ্যে অনেকের স্ত্রীরও সম্পদের পাহাড় রয়েছে।’

অভিযোগ করার বিষয়ে তিনি বলেন, ‘১০৬ নম্বরে অভিযোগ করলেই সরাসরি দুদকের ঊধ্র্বতন কর্তৃপক্ষ সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন। ঊর্ধ্বতন থেকে আদেশ পেয়েই আমরা অভিযান পরিচালনা করি।’

দুদক সূত্র জানায়, দুদকের তালিকায় কাস্টমস হাউসের বেশ কয়েকজন রাজস্ব কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন। এছাড়া কয়েকটি সিন্ডিকেটের নামও উঠে এসেছে তদন্তে।

এসব কর্মকর্তা, কর্মচারী ও সিন্ডিকেটের যোগসাজশে আমদানিকারক ও রফতানিকারকরা পণ্যের তথ্য গোপন করে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দিয়ে আসছে। সম্প্রতি এক কর্মকর্তাকে আটকের পর থেকে কাস্টম হাউসে অতিরিক্ত নজরদারি রাখছে দুদক।

এ সম্পর্কিত আরও খবর