সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকি, থানায় জিডি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-03-29 19:51:40

চট্টগ্রামের বাঁশখালীতে সংবাদ প্রকাশের জের ধরে এম. বেলাল উদ্দিন নামের এক সাংবাদিককে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। তিনি একুশে পত্রিকা ও সময়ের আলো’র বাঁশখালী প্রতিনিধি হিসেবে কর্মরত।

এ বিষয়ে বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে ভুক্তভোগী ওই সাংবাদিক বাদী হয়ে বাঁশখালী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

এতে দুইজনকে আসামি করা হয়েছে। তারা হলেন- ছনুয়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের স্বাম্বলীপাড়া এলাকার ফরমানের ছেলে মিজানুর রহমান (৩২) ও মৃত মফিজুর রহমানের ছেলে কামাল উদ্দিন (৩৮)।

থানায় করা লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, হুমকিদাতা কামাল ও মিজান নকল স্বর্ণ ব্যবসায়ী আহমদ কবির ওরফে স্বর্ণ মানিকের সহযোগী হিসেবে পরিচিত। দীর্ঘদিন ধরে এলাকায় নকল স্বর্ণ ব্যবসা নামক প্রতারণা ও গরু ব্যবসার নামে প্রতারণা করে ধরাকে সরাজ্ঞান করে ফেলেছে। তাদের বিরুদ্ধে হত্যা, ডাকাতি ও প্রতারণার অভিযোগে একাধিক মামলা রয়েছে। গত ১৯ ফেব্রুয়ারি গরু বিক্রির কথা বলে আগ্রাবাদের দিদারুল আলম নামের এক গরু ব্যবসায়ীকে ছনুয়ায় এনে মারধর করে। পরে মিথ্যা ডাকাতির স্বীকারোক্তি নিয়ে মোবাইলে ভিডিও ধারণ করে এলাকা ত্যাগ করতে বাধ্য করে। বিষয়টি নিয়ে একুশে পত্রিকা ও দৈনিক সময়ের আলোতে ‘‘গরু বিক্রির নামে সর্বস্ব লুটে নেয় ওরা” ও একুশে পত্রিকায় “বাঁশখালীতে আতংকের নাম মানিক বাহিনী, নিঃস্ব বহু মানুষ” শিরোনামে সংবাদ প্রকাশ করেন সাংবাদিক বেলাল উদ্দিন।

এরই জের ধরে গত ২৭ মার্চ বিকাল ৫টা ৫৫ মিনিটে ২নম্বর বিবাদী কামাল উদ্দিন (০১৯৩০৭২২২১৮) নম্বর থেকে কল দিয়ে হুমকি প্রদান করেন কামাল। এ সময় তার পাশে থাকা মিজানকে বেলালের মা-বাবার নাম ধরে বকতে শোনা যায়। কামাল উদ্দিন আমাকে মুঠোফোনে বলে, এলাকার ছেলে। সবার সাথে ভালো থাকার চেষ্টা করবি। তোর সাথে আজকেই দেখা করতে চাই। কামাল উদ্দিন ফোন করার ৫ মিনিট পর মিজানুর রহমান (০১৮১৮২৫৮৭২৮) নম্বর থেকে ফোন করে অকথ্য ভাষায় গালিগালাজ করে।

একই দিন রাত আনুমানিক ১১টা ৩৩ মিনিটে কামাল ও মিজান সাংবাদিক বেলাল উদ্দিনের বাড়িতে যান। এসময় দু'জন বলে, আমাদের বিরুদ্ধে নিউজ করে দেশ কানা করতেছে। এলাকার ছেলে হিসেবে সবার সাথে মিলেমিশে থাকতে বলবি। না হয় তোদের বাড়িঘর জ্বালিয়ে দেব।

ভুক্তভোগী সাংবাদিক বেলাল উদ্দিন বলেন, ‘কামাল ও মিজানের বৈধ কোনো পেশা নেই। মূলত নকল স্বর্ণ ব্যবসা নামক প্রতারণা ও গরু বিক্রির নামে লোকজন এলাকায় এনে মারধর করে। পরে অস্ত্র ও ইয়াবা ট্যাবলেট দিয়ে ছবি তুলে মিথ্যা ডাকাতির স্বীকারোক্তি আদায় করে সন্ত্রাসীরা। তাদের বিরুদ্ধে এলাকায় কেউ মুখ খুলতে পারে না। আমি এসব তুলে ধরে সংবাদ প্রকাশ করায় আমাকে প্রাণনাশের হুমকি দিয়েছে। একই সাথে আমার বাড়ি গিয়ে আমার মাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে আমার ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে। এমতাবস্থায় আমি ও আমার পরিবারের সদস্যরা জীবনের নিরাপত্তাহীনতায় ভুগছে।’

এ বিষয়ে বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) তোফায়েল আহমদ বলেন, ভুক্তভোগী সাংবাদিক জিডি করেছেন। আমরা বিষয়টি গুরুত্ব সহকারে দেখব।

এ সম্পর্কিত আরও খবর