যানজট নিয়ন্ত্রণে তৎপরতা শুরু

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-09-01 03:58:57

খুলনা মহানগরীতে যানজট নিরসনে ইজিবাইক চলাচল নিয়ন্ত্রণে তৎপরতা শুরু হয়েছে।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) সকাল থেকেই খুলনা সিটি করপোরেশন (কেসিসি) ও খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) যৌথ উদ্যোগে এ কার্যক্রম শুরু হয়। নগরীতে ইজিবাইক প্রবেশ ও বের হওয়ার ওপর নিষেধাজ্ঞা কার্যকরে সকাল থেকে নগরীর ৮টি প্রবেশদ্বারে তদারকি চলছে।

নগরীর ৮টি প্রবেশদ্বারগুলো হলো- গল্লামারী মোড়, ময়ূরী ব্রিজ, রূপসা সেতুর নিচে, মোস্তর মোড়, বাস্তুহারা মোড়, তেলিগাতী ল্যাবরেটরি মোড়, যোগীপোল মোড় ও বাদামতলা মোড়। কেসিসি’র ৩৬ জন কর্মচারী ৮টি চেকপোস্টে দায়িত্ব পালন করছেন।

কেসিসি’র সিনিয়র লাইসেন্স অফিসার এস কে এম তাছাদুজ্জামান জানান, মহানগরীতে ইজিবাইকের সংখ্যা নিয়ন্ত্রণ ও রুট নির্ধারণে গৃহীত পদক্ষেপ বাস্তবায়নে কার্যক্রম শুরু হয়েছে। প্রথমেই যেসব ইজিবাইক নগরীর বাইরে অবস্থান করে তারা নগরীতে প্রবেশ করতে পারবে না।

একসঙ্গে নগরীর ইজিবাইক মহানগরীর বাইরে যাবে না। এ পদক্ষেপ কার্যকরে নগরীর ইজিবাইক যাতে নগরীর বাইরে না যেতে পারে এ জন্য নগরীর ৮টি পয়েন্টে চেক পোস্টে সক্রিয় দায়িত্ব পালন করছেন কর্মীরা।

এ বিষয়ে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, 'বর্তমানে খুলনার মূল সমস্যা যানজট, যার পেছনে রয়েছে অবৈধ মাহেন্দ্রা, ব্যাটারি চালিত রিক্সা এবং ইজিবাইক। এক হাজার ৮০০ ইজিবাইককে লাইসেন্স দেয়া হলেও এখন সে সংখ্যা ৩০ হতে ৪০ হাজার।'

লাইসেন্সবিহীন অবৈধ এসব যানবাহন নিয়ন্ত্রণের মধ্যে এনে আগামী দুই মাসের মধ্যে খুলনা থেকে যানজট নিরসনের অঙ্গীকার করেন সিটি মেয়র।

এ সম্পর্কিত আরও খবর