জলবায়ু মোকাবেলায় খুলনায় ৪৩ লাখ টাকা সহযোগিতা

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 17:27:28

জলবায়ুর প্রভাবে খুলনা মহানগরে স্থানান্তরিত হয়ে আসা পরিবারগুলোকে ছাগল পালনে সহযোগিতা দিতে প্রকল্প নেওয়া হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশনের মাধ্যমে নগরীর ১৪ ও ১৬ নম্বর ওয়ার্ডে ৫৯টি পরিবারকে ছাগল পালনে সহযোগিতা দেওয়া হবে। এ সহযোগিতায় ব্যয় হবে ৪৩ লাখ ৪৬ হাজার ৫০০ টাকা।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) দুপুরে নগর ভবনে ‘জলবায়ুর প্রভাবে খুলনা মহানগরে স্থানান্তরিত অভিবাসী ও দরিদ্র পরিবারসমূহের অভিযোজিত জীবন-জীবিকার উন্নয়নে ছাগল পালন প্রকল্প’ শীর্ষক কর্মশালায় এসব তথ্য জানানো হয়। ওয়েভ ফাউন্ডেশন এ কর্মশালার আয়োজন করে।


এ অনুষ্ঠানের প্রধান অতিথি বক্তব্যে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, ‘পরিষ্কা পরিচ্ছন্নতাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে মূল শহর থেকে বাইরে অবস্থিত ওয়ার্ডগুলোতে পরিকল্পিতভাবে ছাগল পালনের মাধ্যমে বেশ কিছু পরিবারকে স্বাবলম্বী করা সম্ভব। নগরে কাজ করা বিভিন্ন এনজিওগুলো একটি করে বিশেষ কর্মসূচি বাস্তবায়ন করলে খুলনা একটি সুন্দর নগর হিসেবে গড়ে উঠবে।’

কর্মশালায় জানানো হয়, ১৮ মাসব্যাপী এ প্রকল্পে জলবায়ু অভিবাসী, ঝুঁকিপূর্ণ ও অতিদরিদ্র পরিবারকে অগ্রাধিকার দেওয়া হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে সংশ্লিষ্ট পরিবারগুলো আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠবে।

সভায় বিশেষ অতিথি ছিলেন কেসিসির প্যানেল মেয়র সুফিয়া রহমান শুনু ও প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা।

এ সম্পর্কিত আরও খবর