ভোটের শতাংশ নিয়ে সন্দেহ থাকলে চ্যালেঞ্জ করতে পারেন: সিইসি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-08 14:45:16

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট পড়ার হার নিয়ে কারো কোনো সন্দেহ থাকলে চ্যালেঞ্জ করতে পারেন।

সোমবার (৮ জানুয়ারি) দুপুরে জাপানের নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এই কথা বলেন।

সিইসি বলেন, নির্বাচনে ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে। এনিয়ে কারো যদি কোনো সন্দেহ থাকে তাহলে পরীক্ষা করে দেখতে পারেন।

ভোট পড়ার চূড়ান্ত হার জানিয়ে তিনি বলেন, এখন যে ফলাফল দাঁড়িয়েছে সেটা হচ্ছে ৪১ দশমিক ৮ শতাংশ। কারও যদি কোনো সন্দেহ-দ্বিধা থাকে, ইউ ক্যান চ্যালেঞ্জ ইট। রেজাল্টগুলো আসছে যদি মনে করেন বাড়িয়ে দেওয়া হয়েছে, তাহলে ইউ আর মোস্ট ওয়েলকাম; ওটাকে চ্যালেঞ্জ করে আমাদের অসততা আপনারা পরীক্ষা করে দেখতে পারেন।

এর আগে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল দুপুর পৌনে একটার সময় সিইসির সঙ্গে সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলে দেশটির নির্বাচনী পর্যবেক্ষকরাও ছিলেন।

সাক্ষাৎ প্রসঙ্গে সিইসি বলেন, জাপানের নির্বাচনী পর্যবেক্ষক দল আমাদের সঙ্গে সৌজন্যে সাক্ষাৎ করেছেন। তাদের মূল উদ্দেশ্য আমাদের ধন্যবাদ জ্ঞাপন করা যেটা কার্টেসি। ওরা নির্বাচন পর্যবেক্ষণ করেছেন একটা রিপোর্ট দিবে তারা বলেছে ওরা সন্তুষ্ট। তাদের ভাষ্য দিচ্ছে, তারা অত্যন্ত সন্তুষ্ট।

তিনি আরও বলেন, তাদের একজন ১৫-১৬টা সেন্টারে গিয়েছেন। আরেকজন ৪-৫টা সেন্টারে গিয়েছেন। সব জায়গায় আমাদের যে পোলিংয়ের দায়িত্বে ছিলেন তাদের প্রপেশানালিজমের সুনাম করেছেন, সুশৃঙ্খল পদ্ধতিতে যে নির্বাচন হয়েছে এটার ভূয়সী প্রশংসা করেছেন। ওরা সুশৃঙ্খল দেখতে পেয়েছেন এবং ওরা আশা করে এই নির্বাচনটা বাংলাদেশের জন্য একটা দৃষ্টান্ত স্বরূপ নির্বাচন।

সিইসি আরও বলেন, বাংলাদেশের ভবিষ্যতের নির্বাচনের জন্য যদি অধিকতর কোনো সহযোগিতা কামনা করি তাহলে ওরা আমাদের সহযোগিতা করতেও রাজি। প্রয়োজন হলে আমরা তাদের সহযোগিতা নিবো। আমার কাছে বেশ ভালো লেগেছে তারা উদারভাবে তাদের মন্তব্য করেছেন।

এ সম্পর্কিত আরও খবর