এই ‘বঙ্গবন্ধু সড়ক’ দিয়ে চলে না কোনো গাড়ি!

বরিশাল, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝালকাঠি, বার্তা২৪.কম | 2023-08-30 11:05:25

বরিশালের ঝালকাঠি পৌরসভার ৩ নং কৃষ্ণকাঠি ওয়ার্ডে প্রায় সাড়ে ৫শ বেদে সম্প্রদায়ের লোক বসবাস করে। এদের বসবাস করা এলাকার নাম দেয়া হয়েছে বেদে পল্লী।

এখান থেকে পুলিশ লাইন্স হয়ে মূল শহরে প্রবেশ করে তারা। এই দেড় কিলোমিটার সড়কের নাম দেয়া হয়েছে বঙ্গবন্ধু সড়ক। কিন্তু দীর্ঘ পাঁচ বছর ধরে এই বঙ্গবন্ধু সড়কটি বেহাল অবস্থায় পড়ে রয়েছে। সড়কের বেশির ভাগ স্থান ভেঙে খালে পড়ে গেছে। যার ফলে সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পরেছে। স্থানীয়রা পাইলিং দিয়ে এখান থেকে কোনো মতে পায়ে হেঁটে চলাচল করছে।

এই সড়ক দিয়ে কোনো গাড়ি চলাচল না করায় চরম ভোগান্তিতে রয়েছে বেদে পল্লীর বাসিন্দারা। শুধু সড়ক নয়, বেদে পল্লীতে রয়েছে অন্তহীন সমস্যা। আবাসন, পানি, ড্রেনেজ ও স্যানিটেশনসহ নানা সমস্যার আবর্তে এখানকার ৫ শতাধিক লোক বসবাস করে। রয়েছে শিশুদের প্রাথমিক শিক্ষা ব্যবস্থারও সংকট। সমাজের পিছিয়ে পড়া সম্প্রদায় হিসেবে সরকারি কোনো প্রকার সুযোগ-সুবিধা পৌঁছায়নি এই বেদে পল্লীতে।

জানা গেছে, ঝালকাঠি পৌর শহরের কৃষ্ণকাঠি এলাকায় ১৯৮৭ সালে মাত্র ছয় কাঠা জমি কিনে স্থায়ীভাবে বসবাস করতে শুরু করে বেদে সম্প্রদায়ের একটি জনগোষ্ঠী। সেখান থেকে ৩০-৩৫ বছরে আজ ৫০ কাঠা জমিতে তিনশ পরিবারের বসবাস।

আর পল্লীর সামনেই কৃষ্ণকাঠি খালে ভাসমান অবস্থায় নৌকায় থাকছে আরও দুই শতাধিক পরিবার। বেদে সম্প্রদায়ের বরিশাল বিভাগীয় সভাপতি আব্দুর রহিম সরদারের নেতৃত্বে এখানে গড়ে উঠেছে সরদার পাড়া। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে মিলেমিশে বসবাস করছে এ সম্প্রদায়ের মানুষগুলো।

কিন্তু সীমাহীন সমস্যা আঁকড়ে ধরেছে এ সম্প্রদায়ের মানুষগুলোকে। পৌর শহরের বাসিন্দা এবং পৌরসভার ভোটার হলেও কোনো প্রকার নাগরিক সুবিধা পৌঁছায়নি এ পল্লীতে। শহরের প্রধান সড়ক থেকে সরদার পাড়ায় ঢুকতেই দুই কিলোমিটার পর্যন্ত ভাঙা। ডিজিটাল এই যুগেও এখান থেকে নৌকায় করে অসুস্থ রোগীকে হাসপাতালে নিতে হয়।

স্থানীয় বেদে সম্প্রদায়ের হাবিবুর রহমান বলেন, ‘আমাদের এখানে সড়কের অবস্থা খুবই খারাপ। চলাচল করতে আমাদের অনেক কষ্ট হয়।’

ঝালকাঠি পৌরসভার ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর দুলাল হাওলাদার জানান, অন্যদের মতো পিছিয়ে পড়া এ সম্প্রদায়ের জন্য সমান ভাবে সব কিছু বণ্টন করা হয়। আর এদের চলাচলের সড়কটি খুব শিগগিরই সংস্কার করা হবে।

এ সম্পর্কিত আরও খবর