রাসিক নির্বাচন: প্রার্থীদের প্রতীক বরাদ্দ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:38:18

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হয়েছে।

শুক্রবার (২ জুন) দুপুরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন।

প্রথমে ৪ মেয়র প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও সদ্য সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনকে নৌকা, জাতীয় পার্টি মনোনীত সাইফুল ইসলাম স্বপনকে লাঙ্গল, জাকের পার্টি মনোনীত লতিফ আনোয়ারকে গোলাপ ফুল ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মুরশিদ আলমকে হাতপাখা প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দ শেষে ৩০টি ওয়ার্ডের ১১২ জন সাধারণ কাউন্সিলর ও ১০টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৬ জনের মাঝে প্রতীক বরাদ্দ শুরু হয়। কোনো প্রার্থী একা কোনো প্রতীক চাইলে তাকে সেটি দেয়া হয়। তবে কোনো প্রতীক একাধিক প্রার্থী চাইলে লটারি করা হয়। লটারিতে যে প্রার্থীর নাম ওঠে, সেই প্রার্থী তার পছন্দের প্রতীক পান।

এ দিন প্রার্থীরা সমর্থকদের নিয়ে মিছিল করে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আসেন। প্রতীক পেয়ে শ্লোগান দিতে দিতে ফিরে যান।

প্রতীক বরাদ্দ পেয়ে এএইচএম খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগ নির্বাচনমূখী একটি দল। নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগের বিকাশ ও বাংলাদেশের স্বাধীনতা অর্জন। নির্বাচন আসলেই আওয়ামী লীগের নেতাকর্মীরা অত্যন্ত আনন্দিত ও খুঁশি হয়, সারাদেশের মানুষকে নিয়ে একটি আনন্দ ও উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

আজকে নির্বাচনে প্রতীক নিলাম, এটার মাধ্যমে আগামী কয়েকদিনের মধ্যে আমাদের নেতাকর্মী, সমর্থক ও ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হবে। আমি খুবই আশাবাদী এই নির্বাচনে আমরা জয়লাভ করবো ইন্শাল্লাহ। এই নির্বাচনে ৬৫ থেকে ৭০ শতাংশ ভোট কাস্ট হতে পারে বলেও আশাবাদ ব্যক্ত করেন রাসিকের সাবেক মেয়র।

জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন বলেন, আল্লাহ যদি তৌফিক দেন আজ থেকেই আনুষ্ঠানিক প্রচারে নামবো। যতদূর সম্ভব নির্বাচনী আচরণবিধি মেনেই আমরা প্রচার-প্রচারণা চালাবো, এটিই আমার প্রত্যাশা।

রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, ‘প্রার্থীদের আচরণবিধি প্রতিপালনে ১০ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। সহকারী রিটার্নিং কর্মকর্তারাও দেখছেন। সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমরা কাজ করছি।

উল্লেখ্য, আজ প্রতীক বরাদ্দ পেয়েই প্রচারণায় নামছেন প্রার্থীরা। আগামী ২১ জুন ইভিএমের মাধ্যমে রাসিক নির্বাচনের ভোটগ্রহণ হবে। নির্বাচনে ভোটার সংখ্যা তিন লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৮৫ জন। আর নারী ভোটার এক লাখ ৮০ হাজার ৯৭২ জন। এবার নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। নগরীর মোট ১৫২টি ভোটকেন্দ্রের এক হাজার ১৭৩টি কক্ষে ভোটগ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর