ভোলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া, উত্তাল নদী ও সাগর

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা | 2023-09-01 19:52:10

ভোলায় তৃতীয়দিনের মত বৈরী আবহাওয়া বিরাজ করছে। নদী ও সাগর মোহনা উত্তাল রয়েছে। আজ বৃহস্পতিবার (১১ আগস্ট) সকাল থেকে থেমে থেমে ভারী বৃষ্টি হচ্ছে। বয়ে যাচ্ছে হালকা থেকে মাঝারি দমকা হাওয়া।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, ভোলায় ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ১০ নটিক্যাল । গত ২৪ ঘণ্টায় জেলায় ২৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সমুদ্রে ৩ নাম্বার ও নদীতে ২ সতর্কতা সংকেত থাকায় মাছ ধরার সকল নৌকা ও ট্রলারকে উপকূলে নিরাপদে আসার নির্দেশ দিয়েছে প্রশাসন।

এছাড়াও ভোলার চর নিজাম, কাজিরচর, ঢালচর, কলাতলীরচরসহ নদী তীরবর্তী উপকূলীয় এলাকার নিম্নাঞ্চল জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। এতে ফসলী জমি ও পুকুরের মাছ ভেসে গেছে।

ভোলার বিআইডব্লিউটিএ কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানান, বৈরী আবহাওয়ার কারণে ৬৫ ফুট এর নিচে সকল ধরনের নৌযান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ঢাকা থেকে ভোলা গামী যে সমস্ত লঞ্চ গতকাল রাতে ছেড়ে এসেছে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সে সমস্ত লঞ্চগুলো ভোলার দৌলতখানের হাকিমুদ্দিন ঘাটে অবস্থান করছে।


কোস্ট গার্ড দক্ষিণ জোন ভোলার মিডিয়া কর্মকর্তা লেফট্যানেন্ট কে.এম শাফিউল কিঞ্জল জানান, ভোলায় ট্রলার ডুবির ঘটনায় ৯ জেলে এখনো নিখোঁজ রয়েছে। নিখোঁজ জেলেদের উদ্ধারে কোস্টগার্ড দক্ষিণ জোনের কাজ করে যাচ্ছে। এছাড়া কোস্টগার্ডের পূর্ব জোন এবং পশ্চিম জোনও উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে যে কোনো ধরনের দুর্ঘটনা এড়ানোর জন্য কোস্টগার্ড দক্ষিণ জোনের কয়েকটি টিম প্রস্তুত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর