রোববার সকাল থেকে পদ্মা সেতুতে চলবে যানবাহন

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 03:18:29

স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৬ জুন) থেকেই পদ্মা সেতুতে যানবাহন চলবে, সেজন্য সব প্রস্তুতি নিয়ে রেখেছে কর্তৃপক্ষ। ওইদিন  সকাল ৬টা থেকেই সব ধরনের যানবাহন সেতুতে চলতে পারবে।

এ ত্য নিশ্চিত করে পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন,‘আজ সেখানে কোনো যানবাহন চলাচল করবে না। রোববার সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে। শুরুর দিন যানবাহন ব্যাপক চাপ হবে বলে আমরা ধারণা করছি। আমাদের টোলপ্লাজার কর্মীদেরও সেভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আশা করছি, তারা ভিড় সামলাতে পারবে। এ ছাড়া সেতু রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তার জন্যও সব ধরনের প্রস্তুতি নেওয়া আছে।’

শনিবার বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর দ্বার উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এর মধ্যদিয়ে দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘ দিনের লালিত স্বপ্ন বাস্তবে রূপ নেয়।

সেতুর উদ্বোধনের করে নির্ধারিত টোল পরিশেধ করে পদ্মা সেতু পাড়ি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে টোল গুনতে হয়েছে ৭৫০ টাকা। তবে তিনি তার গাড়ি বহরের টোলও পরিশোধ করেন। সে হিসেবে প্রধানমন্ত্রী মো ১৬ হাজার ৪০০ টাকা টোল পরিশোধ করেছেন।

পদ্মার সেতুর টোলের হার ইতোমধ্যে নির্ধারিত হয়েছে- মিনিবাসে ১৪০০ টাকা, মাঝারি বাসে ২০০০ টাকা এবং বড় বাসে ২৪০০ টাকা টোল দিতে হবে। ছোট ট্রাকের টোল ১৬০০ টাকা, মাঝারি ট্রাকে ২১০০-২৮০০ টাকা, বড় ট্রাকে ৫৫০০ টাকা। পিকআপের টোল ১২০০ টাকা। কার ও জিপের টোল ধরা হয়েছে ৭৫০ টাকা, মাইক্রোবাসে ১৩০০ টাকা। মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হতে চাইলে টোল দিতে হবে ১০০ টাকা।

পদ্মা সেতু হয়ে যাতায়াতকারী বেশিরভাগ পরিবহণের বাস ঢাকার সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে ছেড়ে যাবে। নির্ধারিত টোল পরিশোধ করে রোববার সকাল থেকে পদ্মা সেতুতে পরিবহন চলবে।

এ সম্পর্কিত আরও খবর