বিদ্যমান সবগুলো আইনই অত্যন্ত শক্তিশালী: কবিতা খানম

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 08:31:17

আসন্ন সংসদ নির্বাচনের জন্য বিদ্যমান সবগুলো আইনই অত্যন্ত শক্তিশালী বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম। 

আইনিভাবে নিজেদের শক্তিশালী মনে করেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদ্যমান সবগুলো আইনই অত্যন্ত শক্তিশালী। আমরা যদি এর প্রয়োগ করি, তবে অবশ্যই শক্তিশালীভাবেই প্রয়োগ করা হবে। কারণ আইনের প্রয়োগটাই আসল। অনেক শক্ত আইন করে তার প্রয়োগ না করলে আইন যতই শক্তিশালী হোক ফল পাওয়া যায় না। আইন যেহেতু আছে, প্রয়োগ অবশ্যই হবে।

সোমবার (০১ অক্টোবর) দুপুরে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ইভিএম বিষয়ে তিনি বলেন, আরপিওতে ইভিএমের বিষয়ে একটি প্রস্তাব রয়েছে। ম্যানুয়্যালের পাশাপাশি এটি ব্যবহার করা হবে। কমিশন যদি মনে করে অল্প পরিসরে সীমিতভাবে ইভিএম ব্যবহার করা হবে। তবেই ব্যবহার করা হতে পারে। তবে এ ক্ষেত্রে কতটুকু দক্ষ জনবল পাচ্ছি, এবং ভোটারদের সচেতন করতে পারছি তার উপর নির্ভর করে কমিশন সিদ্ধান্ত নেবে কতটুকু পর্যায়ে ইভিএম ব্যবহার করা হবে। সিটি করপোরেশনের ফলাফলও খারাপ নয়। সেখানেও তেমন অভিযোগ উঠেনি। ইভিএম আইনি স্বীকৃতি পেলে ম্যানুয়েলে আইনের অপব্যবহারের ফলে যে শাস্তির বিধান ছিল, ইভিএমের ক্ষেত্রেও তা একই রাখা হয়েছে।

আরপিওতে ১০ থেকে ১২টি সংশোধনীর প্রস্তাব করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগে নির্বাচনের বিরুদ্ধে আপিলের সুযোগ ছিল, আগে গ্রহণযোগ্যতার বিরুদ্ধেও আপিলের সুযোগ ছিল, তবে আইনে ছিল না। অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া একটা বিষয় আছে। ঋণ খেলাপিদের সাতদিন আগে যেটা ছিল, এখন সেটা মনোনয়নপত্র জমা দেওয়ার আগের দিন পর্যন্ত প্রস্তাব করা হয়েছে।

কবিতা খানম বলেন, আচরণ বিধিমালাতে একটি বিধি আছে, যেখানে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কথা বলা আছে। যেখানে সরকারের সরকারি সুযোগ-সুবিধা ব্যবহার করে 'গুরুত্বপূর্ণ ব্যক্তিরা' নির্বাচনী প্রচার চালাতে পারবেন না। এটা বিদ্যমান আইনেই আছে। তফসিল ঘোষণার পরে আমরা বিষয়গুলো দেখব। বিধি বহির্ভূত কিছু করা হয়, সেক্ষেত্রে নির্বাচন কমিশনের অ্যাকশন নেওয়ার সুযোগ তো আছেই।

নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রেক্ষিতে তিনি বলেন, 'তফসিলের তারিখ ঘোষণার দায়িত্ব নির্বাচন কমিশনের। নির্বাচন কমিশন সাংবিধানিক বাধ্যবাধকতাকে মাথায় রেখেই কিন্তু তফসিলের তারিখ ঘোষণা করবেন। এ ধরনের আলোচনা এখনো কমিশনে হয়নি, কমিশন সভায় তারিখ নির্ধারণ করা হবে। সভার পরে ঘোষণা করা হবে। সেটা যেহেতু হয়নি, নির্বাচন কমিশনের সঙ্গে আলাপ করে এই কথা বলা হয়েছে বলে আমি মনে করি না।'

তারিখ ঘোষণা করা বিধির লঙ্ঘন কি না জানতে চাইলে কবিতা খানম বলেন, 'এখনো তফসিল ঘোষণা হয়নি। এখনই আচরণ বিধির মধ্যে যেতে পারবে না। তফসিল ঘোষণার পরেই কমিশন আচরণ বিধি লঙ্ঘন হচ্ছে কি না, সেই বিষয়টা দেখবে। তার আগে দেখবে না।'

এ সম্পর্কিত আরও খবর