টাকার অভাবে ঢাবিতে ভর্তি হতে পারছে না নাজমুল

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪,কম | 2023-08-23 20:28:32

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সুযোগ পেয়েও শুধুমাত্র অর্থের অভাবে ভর্তি হতে পারছেনা কুষ্টিয়ার মিরপুর উপজেলার হতদরিদ্র পরিবারের শিক্ষার্থী নাজমুল হুসাইন।

মিরপুর উপজেলার কুর্শা ইউনিয়নের মাজিহাট গ্রামের ভূমিহীন কৃষক আব্দুল আজিজের ছেলে নাজমুল। উপজেলার হালসা আদর্শ ডিগ্রী কলেজের মানবিক বিভাগের শিক্ষার্থী ছিলেন।

২০১৮ সালে এইচএসসি পরীক্ষায় উপজেলায় ৩টি কলেজ থেকে মাত্র ৩জন শিক্ষার্থী জিপিএ-৫ পাওয়ার অনন্য কৃতিত্ব দেখায়। এদের মধ্যে দুজন বিজ্ঞান বিভাগের অন্যজন মানবিক বিভাগের। কাকতালীয়ভাবে ওই ৩ কৃতি শিক্ষার্থীই দরিদ্র পরিবারের।

নাজমুল এই কলেজ থেকে একমাত্র জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী। তার প্রাপ্ত নম্বর ১০৬০।

মেধাবী নাজমুল হুসাইন জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে 'খ' ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার পর সুযোগ পেয়েছি। আগামী ২১ অক্টোবর মৌখিক পরীক্ষা আছে। আমি আশা করি মৌখিক পরীক্ষাতেও ভালো করবো। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য যে টাকা দরকার তা নিয়ে দুশ্চিন্তায় আছি।

এক ভাই ও এক বোনের মধ্যে সবার বড় নাজমুল। তার ছোট বোন অষ্টম শ্রেণিতে পড়াশোনা করছে।

শৈশব থেকে পরিবারের দারিদ্রতা দেখে বড় নাজমুল। ফলে টিউশনির পাশাপাশি মাঠের কাজ করে নিজেই পড়াশোনার খরচ জুগিয়েছে। পাশাপাশি পরিবারের খরচও বহন করেছে এই  মেধাবী।

নাজমুলের সাফল্যগাথা নিয়ে হালসা আদর্শ ডিগ্রী কলেজের অধ্যাপক জুমারত আলী বার্তা ২৪.কমকে বলে, নাজমুল আমাদের কলেজের একজন মেধাবী শিক্ষার্থী। তার এই সাফল্যে আমরা গর্বিত। নাজমুল দরিদ্র পরিবারের সন্তান। তার বাবা একজন কৃষক। সে নিজেই দিনমজুর হয়েও পড়ালেখা চালিয়েছে। আমরা কলেজ থেকে তাকে যথেষ্ট সহযোগিতা করেছি। এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স হয়েছে। এটা আমাদেরও গর্বের বিষয়। সবাই যদি একটু সহযোগিতা করে হয়ত সে অনেক দুরে যাবে।

এদিকে এমন অনিশ্চয়তার মধ্যেও নাজমুল দেখে উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন।

নাজমুল জানায়, পড়ালেখা শেষে প্রশাসনিক কর্মকর্তা হবো। কারণ প্রশাসনিক কর্মকর্তারা (বিসিএস ক্যাডার) দেশের প্রথম শ্রেণির মানুষ। আমি নিজে সেই মানুষ হয়ে অন্য মানুষের উপকারে এগিয়ে আসবো। এছাড়াও প্রশাসনিক কর্মকর্তা হতে না পারলেও ভবিষ্যতে শিক্ষকতার মতো মহান পেশায় নিজেকে জড়াতে চান তিনি। কারণ তারা (শিক্ষকরা) মানুষ গড়ার কারিগর। 

তবে নাজমুল জানে না তার এসব স্বপ্ন পূরণ হবে নাকি-স্বপ্নই থেকে যাবে।

নাজমুল বলে, চান্স পেয়েছি, এখন কিভাবে ভর্তি হবো বুঝতে পারছি না। সবাই দোয়া করবেন আমার জন্য।  

এ সম্পর্কিত আরও খবর