ইউরোপিয়ান ক্লাবকে প্রীতিলতার স্মৃতি জাদুঘর করার দাবি

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 23:56:32

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাবকে স্মৃতি জাদুঘর করার দাবি জানিয়েছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। বর্তমানে এটি চট্টগ্রাম রেলওয়ের একটি অফিস হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) পাহাড়তলি এলাকায় প্রীতিলতার ম্যুরালে শ্রদ্ধা নিবেদন শেষে এ দাবি জানানো হয়।

এই ইউরোপীয় ক্লাব নিয়ে তিনি লিখেছিলেন, ‘বাংলায় বীর যুবকের আজ অভাব নাই। বালেশ্বর থেকে জালালাবাদ, কালারপোল পর্যন্ত এদের দৃপ্ত অভিযানে দেশের মাটি বারে বারে বীর যুবকের রক্তে সিক্ত হয়েছে। কিন্তু বাংলার ঘরে ঘরে মায়ের জাতিও যে শক্তির খেলায় মেতেছে, ইতিহাসে সে অধ্যায় আজও অলিখিত রয়ে গেছে। মেয়েদের আত্মদানে সে অধ্যায় রচিত হোক এই-ই আমি চাই। ইংরেজ জানুক, বিশ্বজগৎ জানুক।’

আজ থেকে ৮৬ বছর আগে ২৩ সেপ্টেম্বর রাতে প্রীতিলতা সূর্য সেনের নির্দেশে ইউরোপীয়ান ক্লাব আক্রমণ করে ৫৩ জন ইংরেজকে হত্যা করেছিল। গুলিতে আহত প্রীতিলতা দৈহিকভাবে অত্যাচারিত হওয়ার চাইতে স্বেচ্ছামৃত্যুকে বেছে নিয়ে পটাসিয়াম সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন।

তাঁর স্মৃতি ও কর্ম ও অনুপ্রেরণাকে স্মরণ করে এদিনে পালিত হয়ে আসছে আত্মহূতী দিবস। এ উপলক্ষ্যে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ম্যুরালে ফুল দিয়ে তাঁকে শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদন শেষে চট্টগ্রাম মহানগরের সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক আলকাদেরী জয় বার্তা২৪.কমকে বলেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), সমাজতান্ত্রিক মহিলা ফোরাম, চারণ সাংস্কৃতিক কেন্দ্র দীর্ঘদিন ধরে একটা বড় দাবি ছিল এটিকে প্রীতিলতার স্মৃতি জাদুঘর করার এবং তার জীবন, কর্ম, জীবন সংগ্রাম-লড়াই পাঠ্যপুস্তুকে সঠিকভাবে অন্তুর্ভুক্ত করা। একই সাথে আমরা বিভিন্ন স্কুলে, পাড়া মহল্লায় কুইজ প্রতিযোগিতা, সাধারণ জ্ঞান, চিত্রাঅঙ্কন প্রতিযোগিতার আয়োজন করব।

এ সম্পর্কিত আরও খবর