নাছির-ছালাম ফের রুদ্ধদ্বার বৈঠক

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 10:32:50

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ও সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম আবারও রুদ্ধদ্বার বৈঠক করেছেন। বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় আবদুচ ছালাম পূর্ব নির্ধারিত কোন কর্মসূচি না দিয়ে হঠাৎ করে চসিক মেয়র দপ্তরে হাজির হন। সন্ধ্যা সাড়ে ৬ টা থেকে সাড়ে ৭টা  পর্যন্ত  মেয়রের দপ্তরে বসে নানামুখী বিষয় নিয়ে আলোচনা করেছেন দুই নেতা।

এ সময় উপস্থিত থাকা দুই সাংবাদিকদের রুম থেকে বের হয়ে যেতে অনুরোধ করেন মেয়র। এক সময় মোশাররফের ঘনিষ্ঠজন হিসেবে খ্যাত ছালাম সম্প্রতি মোশাররফের হাত ছেড়ে নাছিরের হাত ধরেছেন। এই নিয়ে চট্টগ্রাম জুড়ে চলছে আলোচনা ও সমালোচনা। রাজনৈতিক নেতারা বলছেন, ছালাম নাছিরের এই ঐক্য হয়ত নির্বাচন পর্যন্তই। পরে ‘যে লাউ সে কদুতে রূপ নিবে’ তাদের সম্পর্ক।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর সোমবার চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্পাদক ও চসিক মেয়র আজম নাছির উদ্দিনের সঙ্গে সম্পর্কের উন্নয়ন স্বরূপ বৈঠকে মিলিত হন দুই নেতা।

বৃহস্পতিবারে ছালামের দ্বিতীয় দফার এই বৈঠকে নগর আওয়ামী লীগের অপর কোন নেতৃবৃন্দের উপস্থিতি ছিল না বলে জানা গেছে। তবে মেয়রের সঙ্গে আচমকা সিডিএ চেয়ারম্যানের  এই সাক্ষাৎ নিয়ে রাজনীতি পাড়ায় উৎসাহ সৃষ্টি হয়েছে। রুদ্ধদ্বার বৈঠকে কি কথা হয়েছে এই দুই নেতার মধ্যে? কেনই বা ছালাম সাহেব হঠাৎ করে মেয়রের সঙ্গে দেখা করতে এলেন?- এ রকম নানামুখী আলোচনা চলছে সংশ্লিষ্ট মহলে।

তবে নগর আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে আজ ২০ সেপ্টেম্বর দুপুর ১২ টায় নাছিরাবাদ হাউজিং সোসাইটি সিএমপি পুলিশ মেসে পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক করেছে নগর আওয়ামী লীগ। পরবর্তীতে নগর আওয়ামী লীগ নেতৃবৃন্দের এই দলটি বিকাল ২ টার দিকে চট্টগ্রাম ওয়াসার সঙ্গে এক বৈঠকে মিলিত হয়। তবে নগর আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ দলের অনেক নেতা বৈঠক দুটিতে উপস্থিত হলেও নগর আওয়ামী লীগ কোষাধ্যক্ষ সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম সেখানে উপস্থিত ছিলেন না। ছালাম বৈঠকে উপস্থিত ছিলেন না কিন্তু সেই বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে অবগত হতেই তিনি সন্ধ্যায় মেয়রের সঙ্গে দেখা করেছেন বলেও শোনা যাচ্ছে।

সামনে নির্বাচন, এক সঙ্গে কাজ করে চট্টগ্রামের সব আসন দলের সভানেত্রীকে উপহার দিতে নগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ ঐক্যবদ্ধ ভাবে মাঠে নেমেছেন। এই লক্ষ্যে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নকালীন সময়ে সৃষ্ট জনদুর্ভোগ লাঘবে সেবা সংস্থাগুলোর সঙ্গে মতবিনিময় সভারও আয়োজন করছে সংগঠনটি। এসব বিষয় নিয়েও কথা হতে পারে বলেও গুঞ্জন শোনা যাচ্ছে।

গত ১৭ সেপ্টেম্বর চসিক সম্মেলন কক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে নিয়ে মত বিনিময়ে বসেছে নগর আওয়ামী লীগ। সরকারের উন্নয়ন চিত্র জনগণের মাঝে তুলে ধরতে এবং উন্নয়ন কাজে জনগণ যাতে কষ্ট না পায় সে লক্ষ্যে করণীয় সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করতে আয়োজন করা হয়েছিল ঐ মত বিনিময়ের। জাতীয় নির্বাচনকে সামনে রেখে চলমান উন্নয়নের প্রত্যেকটি বিষয় নিয়ে চুলছেঁড়া বিচার-বিশ্লেষণ,সৃষ্ট জনদুর্ভোগে কোন সংস্থার কোন কর্মকাণ্ডে সীমাবদ্ধতা রয়েছে সে ব্যাপারেও নানামুখী আলাপ আলোচনা হয়েছে ঐ সভায়।

তবে নগর আওয়ামী লীগ আরো সূত্রে জানা গেছে, উন্নয়ন কাজের সৃষ্ট জনদুর্ভোগ লাঘব ও নির্বাচনী মৌসুমে নাগরিক নিরাপত্তা নিশ্চিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন,চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ,চট্টগ্রাম ওয়াসা,কর্ণফুলী গ্যাস ডিসিট্রবিউশন লিমিটেড,রেলওয়ে পূর্বাঞ্চলসহ অপরাপর  সেবা সংস্থাগুলোর সাথে বৈঠকের সিদ্ধান্ত গৃহীত হয়। এ লক্ষ্যে আজ পুলিশ প্রশাসন এবং ওয়াসার সঙ্গে বৈঠক করেছে সংগঠনটি। তবে ঐ বৈঠকে নগর আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী,সহসভাপতি এড.সুনীল সরকার, নঈম উদ্দিন আহমেদ, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু,যুগ্ম সম্পাদক এম এ রশিদ,সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ,শফিক আদনান চৌধুরী হাসান মাহমুদ হাসনী,ক্রীড়া সম্পাদক দিদারুল আলম,তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর,প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

তবে বৈঠকে সিডিএ চেয়ারম্যানের অনুপস্থিতি নিয়ে খবর নেয়া হলে বিশ্বস্ত একটি সূত্র জানায়, আবদুচ ছালাম জরুরি বৈঠকে যোগদানের জন্য আজ ঢাকায় গিয়েছিলেন। তাই তিনি সভায় উপস্থিত হতে পারেননি। সে জন্য তিনি সন্ধ্যায় ঢাকা থেকে চট্টগ্রামে নেমে সরাসরি চসিক মেয়রের সঙ্গে দেখা করতে এসেছেন। সম্ভাব্য ভাবে তিনি দিনের বৈঠক দুটির সিদ্ধান্ত জানতেই মেয়রের সাথে দেখা করেছেন।  

এ বিষয়ে চসিক মেয়র আজম নাছির উদ্দিন বলেন, চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে পরস্পারে বৈঠক জরুরি। এখানে রুদ্ধদ্বার বা গোপন বৈঠকে কিছুই নেই।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামের কোন বক্তব্য পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর