ঘরে তৈরি প্রাকৃতিক শেভিং ক্রিম

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-29 21:30:02

নারীদের ত্বকের পাশাপাশি পুরুষদের ত্বকের প্রতিও সমানভাবে যত্নশীল হওয়া প্রয়োজন।

কারণ ত্বকের নানাবিধ সমস্যা নারী-পুরুষ নির্বিশেষে যে কারোরই হতে পারে।

পুরুষরা সাধারণত ত্বকের যত্নে তেমন কোন পণ্য একেবারেই ব্যবহার করেন না। নিয়মিত ব্যবহারের মধ্যে একমাত্র পণ্য হিসেবে ধরা যেতে পারে শেভিং ক্রিম। ক্লিন শেভড থাকার ক্ষেত্রে শেভিং ক্রিম ব্যবহারের কোন বিকল্প নেই একদম।

তবে এই শেভিং ক্রিম অনেকের ত্বকেই সমস্যা তৈরি করে। হালকা জ্বালাপোড়াভাবসহ দেখা দেয় ব্রণের উপদ্রবও। সেক্ষেত্রে ঘরে কিছু পরিচিত ও প্রাকৃতিক উপাদানের ব্যবহারে শেভিং ক্রিম তৈরি করে ব্যবহার করতে পারলে, দাড়ি শেভ করার সময় তো বটেই শেভ পরবর্তী সময়েও উপকার পাওয়া যাবে এবং ত্বকের কোন সমস্যা দেখা দেবে না।

ঘরে তৈরি প্রাকৃতিক এই শেভিং ক্রিমটি তৈরি করতে প্রয়োজন হবে কয়েকটি সহজলভ্য উপাদান।

১. ২/৩ কাপ নারিকেল তেল।

২. ২/৩ কাপ মাখন।

৩. ১/৪ কাপ অলিভ অয়েল।

৪. ২ টেবিল চামচ বেকিং সোডা।

৫. ১০-২০ ফোঁটা পছন্দসই এসেনশিয়াল অয়েল।

এবারে জেনে নিন কীভাবে শেভিং ক্রিমটি প্রস্তুত করতে হবে।

১. চুলায় নারিকেল তেল ও মাখন একসাথে গরম করে নিতে হবে। এরপর চুলার জ্বাল বন্ধ করে এতে অলিভ অয়েল দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে।

২. মিশ্রণে এসেনশিয়াল অয়েল দিয়ে নেড়ে ভালোভাবে মিশিয়ে কাঁচের পাত্রে ঢেলে ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর ফ্রিজে রেখে শক্ত করতে হবে।

৩. ফ্রিজ থেকে বের করে কিছুক্ষণ বাইরে রেখে পুনরায় নরম করতে হবে। নরম হয়ে আসলে বেকিং সোডা মিশিয়ে হ্যান্ড বিটারের সাহায্যে ভালোভাবে বিট করতে হবে। এতে করে ঘন ও ক্রিমি হয়ে আসবে শেভিং ক্রিম। এবারে প্রাকৃতিক উপাদানে ঘরে তৈরি শেভিং ক্রিম ব্যবহারের জন্য একেবারে প্রস্তুত।

প্রয়োজন মতো শেভিং ক্রিম ব্যবহারের পর অবশ্যই রেফ্রিজারেটরে ঠাণ্ডা স্থানে রাখতে হবে। তৈরিকৃত এই শেভিং ক্রিমটি ২০ দিন থেকে এক মাস পর্যন্ত ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: ঘরেই বানিয়ে নিন পেপারমিন্ট-নারিকেল তেলের টুথপেস্ট

আরও পড়ুন: বহু উপকারিতার টি ট্রি অয়েল

এ সম্পর্কিত আরও খবর