কোমল পানীয়ের পরিবর্তে পান করুন বোরহানি

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 14:37:32

ঈদ মানেই গুরুপাক খাবার খাওয়া।

ইচ্ছা থাকলে বা চেষ্টা করেও মুখরোচক খাবারের আয়োজন থেকে মুখ ফিরিয়ে নেওয়া সম্ভব হয় না। কোরবানির ঈদে যার মাত্রা বেড়ে যায় আরও বেশ অনেকখানি। অন্যান্য খাবারের পাশাপাশি মাংস খাওয়া হয় অবধারিতভাবেই।

এ সময়ের ভারি ও ফ্যাটযুক্ত খাবারের সাথে পানীয় হিসেবে সকলে কোমল পানীয় রাখতেই পছন্দ করেন। এটা নিশ্চয় অজানা নয়, কোমল পানীয় স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর। সেক্ষেত্রে কোমল পানীয়ের পরিবর্তে রাখা চাই টক দইয়ে তৈরি বোরহানি।

আজগর আলী হাসপাতালের সিনিয়র ডায়েটেশিয়ান শায়লা সাবরিন বার্তাটোয়েন্টিফোরকে জানান, তেল-মসলা, চিনি ও চর্বিযুক্ত খাবারের ক্ষতিকর প্রভাব কমাতে, খাদ্য দ্রুত হজমে ও পেটের সমস্যাকে দূরে রাখতে বোরহানি সবচেয়ে উপাদেয় একটি পানীয়। এ কারণে মুখরোচক খাবারের সাথে কোমল পানীয়ের পরিবর্তে বোরহানি রাখার পরামর্শ দেন তিনি।

দেখে নিন বোরহানি তৈরি দারুণ সহজ রেসিপি।

বোরহানি তৈরিতে যা লাগবে

১. আধা কেজি টক দই।

২. এক কাপ পানি।

৩. এক চা চামচ সাদা সরিষা।

৪. এক ইঞ্চি পরিমাণ আদা।

৫. ছোট এক কোয়া রসুন।

৬. আধা চা চামচ ধনিয়া গুঁড়া।

৭. আধা চা চামচ জিরা গুঁড়া।

৮. ৫-৬টি কালো গোলমরিচ।

৯. ৩-৪টি কাঁচামরিচ।

১০. এক মুঠো ধনিয়া পাতা।

১১. এক মুঠো পুদিনা পাতা।

১২. এক চা চামচ বিট লবণ।

১৩. স্বাদমতো লবণ।

যেভাবে তৈরি করতে হবে বোরহানি

ব্লেন্ডারে সকল উপাদান একসাথে নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। কয়েকবার ব্লেন্ড করার পর চেখে দেখতে হবে লবণ ঠিক আছে কিনা। ভালোমতো ব্লেন্ড করার পর ছেঁকে নিয়ে বরফ ও পুদিনা পাতা কুঁচি ছিটিয়ে পরিবেশন করতে হবে।

অনেকেই বোরহানি মিষ্টি স্বাদের পছন্দ করেন। সেক্ষেত্রে অল্প চিনি যোগ করে নেওয়া যাবে। তবে যেহেতু চিনি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, বোরহানিতে চিনি ব্যবহার এড়িয়ে যাওয়াই শ্রেয়।

আরও পড়ুন: ডেঙ্গুতে উপকারী পাঁচ পদের জুস

আরও পড়ুন: দশ মিনিটে দইয়ে তৈরি মাঠা

এ সম্পর্কিত আরও খবর