অল্প মসলায় ইলিশ পাতুরি

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-30 00:41:40

মরিচ-হলুদ গুঁড়ায় জ্বাল দেওয়া ইলিশের ঝোল খেতে যদি ভালোবাসেন, তবে একেবারে হাতে গোনা কয়েকটি মসলায় তৈরি ইলিশের এই পদটিও খেতে পছন্দ করবেন। এলাকাভেদে ইলিশের এই পদটিকে ইলিশ পাতুরি, সাদা ইলিশ, ইলিশের সাদা ঝোল বলা হয়ে থাকে। আবার ওপার বাংলায় একে বলা হয় ইলিশের পানিখোলা। যে নামেই ডাকা হোক না কেন, ইলিশের একদম আসল ঘ্রাণ ও স্বাদ অক্ষুণ্ণ থাকায়, ইলিশ পাতুরির ঝোল দিয়েই পেটপুরে ভাত খেয়ে নেওয়া যায়।

ইলিশ পাতুরি তৈরিতে যা লাগবে

১. মাথা ও লেজবিহীন ছয় টুকরা ইলিশ মাছ।

২. তিনটি বড় পেঁয়াজ।

৩. ৬-৭টি কাঁচামরিচ।

৪. চার টেবিল চামচ সরিষার তেল।

৫. স্বাদমতো লবণ।

৬. আধা চা চামচ হলুদ (ঐচ্ছিক)

যেভাবে রাঁধতে হবে ইলিশ পাতুরি

১. ইলিশ মাছের টুকরাগুলো ভালোমতো কেটে বেছে সামান্য লবণ দিয়ে মাখিয়ে মেরিনেট করতে হবে। চাইলে এক চিমটি হলুদও ব্যবহার করা যাবে।

২. পেঁয়াজ কুঁচি করে এক চা চামচ লবণ ও তিন টেবিল চামচ সরিষার তেলের সাথে একসাথে মাখিয়ে রেখে দিতে হবে কিছুক্ষণ। পেঁয়াজ থেকে পর্যাপ্ত পানি বের হলে এতে কাঁচামরিচ দিয়ে কড়াইতে নিতে হবে এবং হালকা জ্বাল দিতে হবে।

৩. পেঁয়াজের মিশ্রণের উপরে মাছের টুকরা সমানভাবে বসিয়ে কড়াইয়ের মুখ ঢেকে দিতে হবে ১০ মিনিটের জন্য।

৪. দশ মিনিট পর কড়াইয়ের মুখ খুলে দুই কাপ পানি দিয়ে লবণ ও ঝাল চেখে এক টেবিল চামচ সরিষার তেল দিয়ে আবারো দশ মিনিটের জন্য কড়াইয়ের মুখ ঢেকে দিতে হবে হালকা জ্বালে।

৫. দশ মিনিট পর কড়াইয়ের মুখ খুলে দেখতে হবে মাছ ঠিকমতো সিদ্ধ হয়েছে কিনা এবং ঝোল মাখামাখা হয়েছে কিনা। ঝোল মেখে আসলে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন: ভিন্নমাত্রায় কাসুন্দি ইলিশ

আরও পড়ুন: ছোলা-চিংড়ির ঝাল ঝোল

এ সম্পর্কিত আরও খবর