প্রশান্তি ও সুস্থতায় সবজির পপ্সিকল

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-13 16:42:48

নিত্যদিনের খাদ্যাভ্যাসে ফল ও সবজি রাখার উপকারিতা সম্পর্কে নতুন করে বলার কিছু নেই।

দীর্ঘায়ু পেতে ও সুস্থভাবে বেঁচে থাকতে ফল ও সবজি অবশ্যই রাখতে হবে খাদ্য তালিকায়। ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্টসহ বিভিন্ন গুণাগুণ সমৃদ্ধ ফল ও সবজি গ্রহণ ব্যতীত পরিপূর্ণ শারীরিক সুস্থতা পাওয়া প্রায় অসম্ভব।

কিন্তু অনেকেই ফল ও সবজি খেতে পছন্দ করেন না। স্বাদের ভিন্নতায় ফল খেতে পছন্দ করলেও, সবজির কাছে একেবারেই ঘেঁষতে চান না অনেকেই। বিশেষত শিশুদের মাঝে ফল ও সবজি এড়িয়ে যাওয়ার প্রবণতা দেখা যায় সবচেয়ে বেশি।

গরম আবহাওয়ার মাঝে আইসক্রিম খেতে ভালো লাগে সবচেয়ে বেশি। ফলের রসে ঘরে তৈরি আইসক্রিম কিংবা পপ্সিকল নতুন কিছু নয়। কিন্তু সবজি ও সবজি-ফলের রসের মিশ্রণে তৈরি পপ্সিকলের ধারণাটি একেবারেই নতুন ও অপ্রচলিত। আইসক্রিম কিংবা পপ্সিকলের নতুন এই ধারণাটি যারা সবজি এড়িয়ে চলেন তাদের জন্য সবচেয়ে উপকারী।

এই গরমে প্রশান্তি পেতে একই সাথে ঠাণ্ডা কিছু খাওয়া হবে ও শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টিও পাওয়া হবে। তাই জেনে রাখুন সবজির পপ্সিকল তৈরি কয়েকটি অভিনব কায়দা।

আপেল, বিটরুট ও গাজরের পপ্সিকল

সকল উপাদান ছিলে, ছোট টুকরো করে কেটে একসাথে ব্লেন্ড করে নিতে হবে। স্বাদে মিষ্টতা আনার জন্য কিছুটা মধু যোগ করে আইসক্রিম তৈরি ছাঁচে ঢেলে রেফ্রিজারেটরে রাখতে হবে ছয় ঘণ্টার জন্য।

শসা, লেবু ও পুদিনা পাতার পপ্সিকল

গরম কমাতে এটা সবচেয়ে উপাদেয় পপ্সিকল। একটি বড় শসার টুকরা, একটি লেবুর রস ও ১২-১৫টি পুদিনা পাতা একসাথে ব্লেন্ড করে মধু যোগ করতে হবে। পপ্সিকল তৈরির জন্য আইসক্রিম ছাঁচে ঢেলে রেফ্রিজারেটিরে সংরক্ষণ করতে হবে।

টমেটো, গাজর ও লেবুর পপ্সিকল

টমেটো, গাজর ও লেবুর সংমিশ্রণে খুবই চমৎকার স্বাদ তৈরি হয়। এই পপ্সিকলে স্বাদের ভিন্নতায় অল্প পরিমাণ ধনিয়া পাতা ও অর্ধেক পরিমাণ কাঁচামরিচ যোগ করতে পারেন।

আরও পড়ুন: গরমে খাদ্য তালিকায় হলুদ রাখার তিন তরিকা

আরও পড়ুন: বেশি খেয়ে ফেললে কী করবেন?

এ সম্পর্কিত আরও খবর