নতুন তিন রেসিপিতে কাঁচা আমের শরবত

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 14:51:59

গ্রীষ্মকাল জুড়ে কাঁচা আমের মৌসুমে আম ভর্তা ও আমের শরবতেই যেন প্রাণ পাওয়া যায়।

এসময়ে কাঁচা আমের শরবত তৈরির সুযোগটি তাই কেউই হাতছাড়া করতে চায় না। কাঁচা আমের পরিচিত রেসিপির বাইরে নতুন তিনটি রেসিপি পরিবেশন করা হলো আজকের ফিচারে। এই গরমে তেষ্টা মিটাতে ও মেহমানদের পরিবেশনে যা যোগ করবে ভিন্ন মাত্রা।

কাঁচা আমের বোরহানি

কাঁচা আমের বোরহানি 

 

তৈরিতে যা লাগবে: ২ কাপ ঝুরি করা কাঁচা আম, আধা কাপ পানি, এক কাপ টক দই, দুই চা চামচ চিনি, ১ চা চামচ বিটলবণ, ২টি কাঁচামরিচ, ১ টেবিল চামচ পুদিনাপাতা, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ ধনিয়া ও জিরা গুঁড়া ও এক চিমটি গোলমরিচের গুঁড়া।

প্রণালী: সকল উপাদান একসাথে ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করতে হবে। ভালোভাবে ব্লেন্ড করে চেখে দেখতে হবে লবণ ঠিক আছে কিনা। বোরহানি তৈরি হয়ে গেছে ছেঁকে বরফকুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

কাঁচা আমের স্মুদি

কাঁচা আমের স্মুদি

 

তৈরিতে যা লাগবে: ২টি বড় কাঁচা আম কুঁচি, ৫-৬ টেবিল চামচ চিনি,আধা কাপ দুধ, ৩ কাপ বরফ, ২ কাপ পানি।

প্রণালী: ব্লেন্ডারে কাঁচা আম, চিনি ও দুধ একসাথে ব্লেন্ড করে চেখে দেখতে হবে বাড়তি চিনি যোগ করা লাগবে কিনা। ব্লেন্ড শেষে বরফকুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

কাঁচা আমের ক্রিস্টাল শরবত

কাঁচা আমের ক্রিস্টাল শরবত

 

তৈরিতে যা লাগবে: ২টি কাঁচা আম বাটা, ২ টেবিল চামচ চিনি, স্বাদমতো চিনি, বিটলবণ, ১ টেবিল চামচ ধনিয়া পাতা বাটা, ২ টেবিল চামচ পুদিনা পাতা বাটা, ১/২ টি কাঁচামরিচ, ১টি লেবুর রস ও বরফকুঁচি।

প্রণালী: বরফ বাদে অন্যান্য উপাদান একসাথে ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। চেখে দেখতে হবে লবণ ও চিনি ঠিক আছে কিনা। শরবত তৈরি শেষে ছেঁকে বরফকুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন: প্রশান্তি মিলবে আমপোড়া শরবতে

আরও পড়ুন: ব্যতিক্রমী পানীয় আম পান্না

এ সম্পর্কিত আরও খবর