বৈশাখী সাজে আলো ছড়াবে বাহারি টিপের সম্ভার

অনুষঙ্গ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 17:38:19

একটা সময় ছিল যখন এক রঙা ছোট-বড় গোল ও লম্বাটে বর্ণীল বিভিন্ন ধরণের টিপ পাওয়া যেত।

হালকা সাজ মানেই পোশাকের সাথে মানানসই রংয়ের টিপ ললাটে জুড়ে দেওয়া। পরবর্তী সময়ে আসলো পাথর খচিত ছোট-বড় আকৃতির বেশ জাঁকজমক টিপের প্রচলন। বাহারি পাথরের টিপের আধিপত্য ছিল বেশ লম্বা সময়।

তবে গত কয়েক বছরে টিপের ধরণে এসেছে বেশ বড়সড় পরিবর্তন। এখন হাতে তৈরি, হাতে আঁকা, হাতে কাটা কিংবা ছোট চার্মযুক্ত টিপের দিকেই নারীরা ঝুঁকছেন বেশি। এমন টিপের মাঝে ঐতিহ্য, সৌন্দর্য ও আধুনিকতা মিলেমিশে একাকার। হালকা সাজের সঙ্গে এমন একটা টিপেই যেন পরিপূর্ণতা চলে আসে পুরো সাজ-পোশাকে।

বৈশাখের আয়োজনে দেশীয় পোশাকের সঙ্গে এমন টিপ না থাকলে অপূর্ণ রয়ে যাবে পুরো বাঙালিয়ানা বৈশাখের সাজ। তাইতো টিপের খোঁজ ও টিপ সংক্রান্ত তথ্য নিয়ে সাজানো হয়েছে বার্তা লাইফস্টাইলে আজকের বিশেষ আয়োজনটি।

সারানা

আসন্ন বৈশাখ উপলক্ষে অসংখ্য নতুন নকশার টিপ এনেছে অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান সারানা। প্রতিষ্ঠানটির কর্ণধার ও উদ্যোক্তা নওরিন আক্তার জানান, বৈশাখের অন্যতম মোটিফ হিসেবে থাকছে মাছের নকশার টিপ। পাশপাশি গ্রীষ্মকালকে মাথায় রেখে এনেছেন তরমুজ আকৃতির টিপ। এছাড়া প্রায় ২৫টি ভিন্ন ও নতুন চার্মযুক্ত টিপ প্রাধান্য পেয়েছে সারানার এই বৈশাখের আয়োজনে।

চার্মের মাঝে হাতি, পেঁচা, ইলিশ মাছের সঙ্গে প্রজাপতিও ঠাঁই পেয়েছে টিপের পাতায়। এছাড়া ১০টি ভিন্ন ও নতুন ধরনের ফুলের বিডস থাকবে টিপের সঙ্গে।

‘ক্রেতারা মূলত কোন ধরনের টিপ বেশি পছন্দ করেন’? এমন প্রশ্নের মুখে নওরিন আক্তার জানান, ক্রেতারা সবচেয়ে বেশি পছন্দ করছেন টিপের পুরো ক্যানভাস জুড়ে নকশা থাকা টিপগুলো। এছাড়া বড় ফুল ও জ্যামিতিক নকশার টিপের প্রতি ক্রেতাদের আগ্রহ বরাবরই বেশি থাকে।

একজন টিপপ্রেমী ও টিপের কারিগর হিসেবে নওরিন বলেন, ‘সাজে যদি ফিকশন থাকে, তবে টিপ নিয়েও করা যায় নিরীক্ষা। পোশাকের সাথে একদম কনট্রাস্ট রঙের টিপ পরা যেতে পারে। টিপের ক্যানভাসে যদি থাকে পেঁচা, হাতি অথবা মাছের মোটিফ, বৈশাখী আবেদনে বেশ একটা প্রাণ চলে আসবে। আবার সাদা-লাল শাড়ির সঙ্গে বড় একটা লাল ফুলেল টিপও সাজে নিয়ে আসবে বাঙ্গালিয়ানা’। সারানার টিপগুলো পাওয়া যাবে সর্বনিম্ন ২০ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকার মাঝে।

ক্রাফটোমাইজ

ক্রেতাদের পছন্দের বিষয়টি মাথায় রেখেই ছোট ও বড় দুইটি ভিন্ন আকৃতির টিপ প্রাধান্য পেয়েছে ক্রাফটোমাইজের বৈশাখী টিপ সংগ্রহে। প্রতিটি বৈশাখী টিপের পাতায় ৫-৬টি ভিন্ন ভিন্ন নকশার টিপ পাওয়া যাবে।

ক্রাফটোমাইজ মূলত অলংকার তৈরির কাজ করে থাকে। অনলাইন ভিত্তিক এই প্রতিষ্ঠানটির উদ্যোক্তা লায়লা ইসমাত জাবিন জানান, গহনার সাথে ক্রেতাদের উপহার দেওয়ার জন্যে টিপ তৈরি করেছিলেন। সেখান থেকে ক্রেতাদের ব্যাপক সাড়া পেয়ে এবারের বৈশাখেই প্রথমবারের মতো টিপ এনেছে ক্রাফটোমাইজ।

আকৃতি ও থিমভিত্তিক টিপের নকশা অনুযায়ী রয়েছে চমৎকার সকল নাম। বড় টিপের পাতার ৫টি ভিন্ন থিমের টিপ হলো: কামিনী, রঙ, অংকন, আদি, বৃহন্নলা, এবং ছোট টিপের পাতার ৩টি ভিন্ন থিমের টিপ হলো: কামিনী, রঙ, অংকন। প্রচারমূলক মূল্যে প্রতিটি টিপের পাতা পাওয়া যাবে ১০০ টাকায়।

আরটোপলিস

আধুনিক ও ভিন্ন ঘরানার টিপের পরিসরে ইতোমধ্যেই বেশ সুনাম কুড়িয়েছেম আরটোপলিস-এর সুমাইয়া সায়েদ। বৈশাখে নতুন টিপের জন্য ফ্লোরাল ঘরানার টিপ প্রাধ্যান্য পেয়েছে এবারের সংগ্রহে। সুমাইয়া জানান, প্রচলিত লাল-সাদা টিপের প্রতি ক্রেতাদের আগ্রহ কমে এসেছে অনেকেটাই। ক্রেতারা এখন বেশি ঝুঁকছেন রঙিন টিপের প্রতি।

বেশিরভাগ ক্ষেত্রেই একটি টিপ কয়েকবার মাত্র ব্যবহারের পর টিপটি অথবা টিপের আঠা নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে দারুণ বিষয় হলো, আরটোপলিস এনেছে পুনঃব্যবহারযোগ্য টিপ। তিপের উপরাংশের মেটাল কিংবা প্লাস্টিকের চার্মটি সাবধানতার সঙ্গে উঠিয়ে পছন্দনীয় ভিন্ন টিপে সহজেই ব্যবহার করা যাবে। এক্ষেত্রে ব্যবহার করতে হবে বি৬০০০ আঠা।

তবে একই টিপের আঠা নষ্ট হয়ে গেলে সুমাইয়া নেইলপলিশ গ্লু ব্যবহার পরামর্শ দেন। তিনি নিজেও টিপের আঠা পুনরায় ঠিক করতে এই পদ্ধতিই ব্যবহার করেন। সঙ্গে তিনি টিপের নিচের অংশে আঠা ব্যবহারের আগে ভালোভাবে পরিষ্কার করে নেওয়ারও পরামর্শ দেন।

বিভিন্ন ডিজাইন ও আকৃতির আরটোপলিসের প্রতি পাতা টিপের মূল্য পড়বে সর্বনিম্ন ৪৫০ টাকা।

বৈশাখের সাজে নতুনত্ব ও ভিন্নতার আমেজ আনতে প্রচলিত ধারার বাইরে এমন ঘরানার টিপ সমাদর পাবে সবসময়ই। পুরো সাজসজ্জার সরঞ্জামে টিপের সংগ্রহ রাখতে ভুলবেন না যেন।

আরও পড়ুন: এবারের বৈশাখে কোন মোটিফে কেমন পোশাক!

আরও পড়ুন: সংগ্রহে রাখার মতো সেরা পাঁচ ‘লাল লিপস্টিক’

এ সম্পর্কিত আরও খবর