রেফ্রিজারেটরেও রাখা যায় যে সকল জিনিস

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-22 22:46:13

এটা নিশ্চয় আলাদাভাবে বলার প্রয়োজন নেই, কোন উপাদানগুলো রেফ্রিজারেটরে সংরক্ষণ করা প্রয়োজন।

তবে অনেকেই হাতের কাছে থাকা সকল জিনিস রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে চান। না জেনে হয়তো আপনিও রেফ্রিজারেটরে অপ্রয়োজনীয় জিনিসপত্র রাখছেন। অন্যদিকে এমন কিছু জিনিস রেফ্রিজারেটরে রাখা প্রয়োজন, যা আপনার জানা নেই। এমন কয়েকটি জিনিসের নাম আজকের ফিচারে উল্লেখ করা হলো, যা রেফ্রিজারেটরে সংরক্ষণ করলে ভালো থাকবে দীর্ঘদিন।

অলিভ অয়েল

উপকারী এই তেলটি সংরক্ষণ করতে হবে যত্ন সহকারে। অক্সিজেন, তীব্র আলো ও তাপমাত্রায় খুব সহজেই অলিভ অয়েল তার উপকারিতা ও গুণগত মান হারায়। যে কারণে প্রতিবার ব্যবহারে পর অলিভ অয়েল রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে হবে। নইল তেলটির পূর্ণ গুণাগুণ পাওয়া সম্ভব হবে না।

নেইলপলিশ

খুব শখ করে পছন্দের রঙের নেইলপলিশ কেনার পর মাত্র একবার ব্যবহার করেছেন। দ্বিতীয়বার ব্যবহারের সময় দেখলেন নেইলপলিশ জমে শক্ত হয়ে গেছে অথবা নেইলপলিশের রঙ বদলে গেছে। বাইরের আবহাওয়ায় নেইলপলিশের এই পরিবর্তনগুলো হওয়াটা স্বাভাবিক। তাইতো দীর্ঘদিন নেইলপলিশ ভালো রাখার জন্য রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে হবে। এতে করে নেইলপলিশ দীর্ঘদিন পর্যন্ত জমবে না এবং নেইপলিশের আসল রঙ বদলে যাবে না।

বিভিন্ন ধরণের বাদাম

শুষ্ক খাদ্য উপাদান বাদাম রেফ্রিজারেটরে সংরক্ষণ করার বিষয়টি অনেকের মাথাতেই কাজ করবে না। শুষ্ক হবার দরুন বাদাম দ্রুত নষ্ট না হলেও, দীর্ঘদিন বাইরের আবহাওয়ায় থাকার জন্য সহজেই বিস্বাদ হয়ে যায়। ক্ষেত্র বিশেষে গন্ধযুক্ত হয়ে যায় ব্যাকটেরিয়ার সংক্রমণে। দীর্ঘদিন বাদাম ভালো রাখার জন্য রোদে শুকিয়ে কাঁচের মুখবন্ধ জারে সংরক্ষণ করে রেফ্রিজারেটরে রেখে দিতে হবে। এইভাবে রাখলে এক বছর পর্যন্ত ভালো থাকবে বাদাম।

ফুল

প্রিয় কারোর উপহারের ফুলগুলো যদি কয়েকদিন পর্যন্ত সতেজ ও সুবাসযুক্ত রাখতে চান তবে ফুলদানিতে পানি দিয়ে রাখলে হবে না। ফুলগুলোর উপরে হালকা পানি ছিটিয়ে রেফ্রিজারেটরে রেখে দিতে হবে। ঠাণ্ডা তাপমাত্রার জন্য ফুল অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

আদা

আদা কুঁচি কিংবা আদা বাটা নয়, আস্ত আদা যদি লম্বা সময়ের জন্য সংরক্ষণ করতে চান, তবে বাইরে না রেখে রেফ্রিজারেটরে রাখতে হবে। প্রথমে পেপার টাওয়েলে আদা ভালোভাবে পেঁচিয়ে জিপলক ব্যাগে ঢুকিয়ে রেফ্রিজারেটরে রেখে দিতে হবে।

ড্রাইড ফ্রুটস

স্বাভাবিকভাবেই প্রাকৃতিক ফলের মতো ড্রাইড ফ্রুটসে আর্দ্রতা থাকে না। ফলে স্বাভাবিক ফলের মতো দ্রুত নষ্ট হয় না মুখরোচক এই খাবারটি। তবে বাইরের আবহাওয়ার তুলনায় রেফ্রিজারেটরে সংরক্ষণ করলে, ড্রাইড ফ্রুটস দীর্ঘদিন পর্যন্ত ফ্রেশ ও মজাদার থাকে। নতুবা কিনে আনার কিছুদিনের মাঝেই ড্রাইড ফ্রুটস একেবারেই পানসে হয়ে যায় ও এতে ফাংগাস পড়ে যায়।

আরও পড়ুন: রেফ্রিজারেটরে রাখলে নষ্ট হবে যে সকল খাবার

আরও পড়ুন: ফ্রেশ ডিম চিনবেন কীভাবে?

এ সম্পর্কিত আরও খবর