Alexa

ফ্রেশ ডিম চিনবেন কীভাবে?

ফ্রেশ ডিম চিনবেন কীভাবে?

ছবি: তামিম।

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

উপকারী ও পুষ্টিকর খাদ্য উপাদান ডিম ছাড়া একটাদিন কল্পনা করাও যেন অসম্ভব। দারুণ এই সুপারফুডটি শুধু স্বাস্থ্য উপকারিতার জন্য নয়, অল্প সময়ে ও সহজ প্রক্রিয়ায় প্রস্তুত করা যায় বলেও খেতে পছন্দ করেন বেশিরভাগ মানুষ।

এক ডিম দিয়েই তৈরি করা যায় নানাবিধ মুখরোচক খাবার। তবে কিনে আনা ডিম যদি পুরনো ও নষ্ট হয়, তবে সেটা ব্যবহারের অনুপযোগী হয়ে যায় একেবারেই। ডিম ফ্রেশ ও ভালো কিনা বোঝার জন্য ছোট ও সহজ কিছু টিপস মনে রাখাই যথেষ্ট।

ডিম ভেসে ন থাকা

এক গ্লাস পানিতে একটি ডিম আস্তে করে ছেড়ে দিতে হবে। যদি ডিমটি ধীরে গ্লাসের নিচে পড়ে যায় তবে বুঝতে হবে ডিমটি একদম ফ্রেশ। অন্য দিকে ডিম যদি গ্লাসের মুখের কাছে ভেসে থাকে তবে বুঝতে হবে ডিমটি খুব একটা ফ্রেশ নয়।

ডিমের শব্দ

ডিম সোজা করে ধরে কিছুক্ষণ উপর-নিচে হালকাভাবে ঝাঁকাতে হবে। ঝাঁকানোর সময় যদি পানির মতো শব্দ শোনা যায় তবে বুঝতে হবে ডিমটা খুব একটা ফ্রেশ নয় অথবা নষ্ট। তবে যদি কোন শব্দ শোনা না গেলে বুঝতে হবে ডিমটি ফ্রেশ ও ভালো।

ডিমের কুসুমের রঙ

এখনকার সময়ের বেশিরভাগ ডিমের কুসুমের রঙ হয় হালকা হলুদাভ। এমন ডিম খুব একটা ফ্রেশ নয় এবং এমন ডিমে স্বাস্থ্য উপকারিতা কম থাকে। ডিমের কুসুমের রঙ যদি গাড় হলুদ বা কমলাভাব হয় তবে বুঝতে হবে ডিমটি একদম ফ্রেশ ও পুষ্টিগুণ সমৃদ্ধ।

লাইফস্টাইল এর আরও খবর