বিচারকদের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 02:35:41

সারাদেশে বিচারক ও আদালত অঙ্গনের নিরাপত্তা নিশ্চিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে বিচারকদের গানম্যান, সরকারি গাড়ি, আদালত অঙ্গনে সার্বক্ষিণক পুলিশ সদস্য নিযুক্তির নির্দেশ কেন দেওয়া হবে না- তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব,স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে দায়ের করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বুধবার (৩১ জুলাই) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই রুল জারি করেন।

শুনানিতে হাইকোর্ট বলেন, ‘কুমিল্লার আদালতে বিচারকের সামনে একজনকে হত্যার ঘটনায় বিচারকদের নিরাপত্তা নিয়ে আমরা উদ্বিগ্ন। এর আগে নেত্রকোনা আদালতে দুইজন বিচারককে হত্যা করা হয়েছিল। আবার গাজীপুরে আদালতেও হামলা হয়েছিল। এ কারণে আমরা বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করতে রুল জারি করছি।’

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

গত ১৬ জুলাই আদালত অঙ্গন ও বিচারকদের যথাযথ নিরাপত্তা নিশ্চিতের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছিলেন আইনজীবী ইশরাত হাসান।

কুমিল্লার আদালতে বিচারকের সামনে হত্যা মামলার এক আসামি অপর আসামিকে ছুরিকাঘাতে হত্যা করায় রিটটি করেন তিনি।

আইনজীবী ইশরাত হাসান বলেন, ‘কুমিল্লায় আদালত কক্ষে বিচারকের সামনে যেভাবে হত্যা করা হয়েছে। বিচারকের স্ত্রী হিসেবে এ ঘটনায় আমি উদ্বিগ্ন। এ কারণে আমি রিট করেছি।’

উল্লেখ্য, গত ১৫ জুলাই কুমিল্লার তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ফাতেমা ফেরদৌসের আদালতে প্রকাশ্যে হত্যার ঘটনা ঘটে। নিহত যুবকের নাম ফারুক হোসেন (২৭)। অভিযুক্ত আবুল হাসানকে (২৫) গ্রেফতার করে পুলিশ। তারা মামাতো-ফুফাতো ভাই। নিহত ফারুক লাকসাম উপজেলার ঘোষপাড়া গ্রামের অহিদ উল্লাহর ছেলে। পেশায় একজন রাজমিস্ত্রি। আবুল হাসান একই গ্রামের শহিদুল্লাহর ছেলে।

এ সম্পর্কিত আরও খবর