দুই সিটির পদক্ষেপে অসন্তুষ্ট হাইকোর্ট, স্বাস্থ্য কর্মকর্তাদের তলব

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 07:18:39

রাজধানী ঢাকাতে ডেঙ্গুবাহী এডিস মশা নিধনে দুই সিটি করপোরেশনের গৃহীত পদক্ষেপে অসন্তুষ্টি জানিয়েছেন হাইকোর্ট। এতে দুই সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের তলব করেছেন হাইকোর্ট।

আগামী বৃহস্পতিবার তাদের হাইকোর্টে হাজির হয়ে এই বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। সোমবার (২২ জুলাই) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দী সমন্বয়ে গঠিত হাইকোর্টেও দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সায়রা ফায়রোজ। তিনি বলেন, 'আদালত দুটি প্রতিবেদনে অসন্তোষ প্রকাশ করে দুই প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে তলব করেছেন।'

এদিন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল মো. শরীফ আহমেদ ও উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো. মোমিনুর রহমান মামুন মশা নিধনে গৃহীত কার্যক্রমের প্রতিবেদন আদালতে জমা দেন। আদালত পৃথক দুটি প্রতিবেদনে অসন্তোষ প্রকাশ করেন।

প্রতিবেদনে বলা হয়, 'ডেঙ্গু ও চিকুনগুনিয়া মশা নির্মূলে প্রতিটি ওয়ার্ডে সকালে মশার লার্ভা ধ্বংসে লার্ভিসাইড স্প্রে এবং বিকালে এডাল্টিসাইড স্প্রে দেওয়া হচ্ছে। পাশাপাশি জনসচেতনতা বাড়াতে সেমিনার ও মতবিনিময় কর্মসূচি নেওয়া হয়েছে।'

আদালত রাষ্ট্রপক্ষের আইনজীবীর উদ্দেশে বলেন, 'ওষুধ ছিটাচ্ছি। সচেতনতা ও মতবিনিময় দিয়ে কী হবে? আপনারা সচেতন কি না। যদি না পারেন, আপনারা একটি আবেদন নিয়ে আসুন সচেতন হওয়ার জন্য জনগণের ওপর রুল দিই। আপনাদেরতো কাজ নেই। আপনাদের কার্যকর পদক্ষেপ নেওয়া উচিত ছিল।

আদালত বলেন, 'যদি পদক্ষেপ নেওয়াই হয় তাহলে মানুষ কেন হাসপাতালে ভর্তি হচ্ছে? এতো কথা না বলে সমন্বিত অভিযান পরিচালনা করুন।'

এর আগে গত ১৪ জুলাই হাইকোর্টের একই বেঞ্চ রাজধানীতে ডেঙ্গু নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে ডেঙ্গু ও চিকুনগুনিয়া বাহিত রোগের বিস্তার রোধে পদক্ষেপ নিতে বলা হয়েছে দুই সিটি করপোরেশনকে।

ওইদিন ২২ জুলাইর মধ্যে ডেঙ্গু ও চিনগুনিয়া মশার বিস্তার এবং বংশ বিস্তার রোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা হলফনামা আকারে অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে আদালতকে জানাতে বলা হয়।

আদালত রুল জারি করে নগরীতে এডিস মশা নির্মূল এবং ও ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ এ ধরনের রোগের বিস্তার রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না এবং সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চাওয়া হয়। দুই মেয়র, দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য সচিব, স্থানীয় সরকার সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে হবে।

ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগের বিস্তার নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে আসলে স্বপ্রণোদিত এ আদেশ দেন আদালত।

এ সম্পর্কিত আরও খবর