প্রবাসীকল্যাণ কমিটিকে প্রতিবেদন দেয়ার নির্দেশ

, আইন-আদালত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 08:57:34

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৩৭ জন বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় জড়িতদের চিহ্নিত করার জন্য গঠিত উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটিকে দুই মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলেছেন হাইকোর্ট।

একইসঙ্গে এই কমিটি ২৩টি ভুয়া ট্রাভেল এজেন্সি, ১৫টি দালাল চক্র এবং নোয়াখালীর তিনটি সিন্ডিকেটের বিরুদ্ধে কি আইনি পদক্ষেপ গ্রহণ করেছে তাও জানাতে বলা হয়েছে।

সোমবার (১ জুলাই) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এ দিন রাষ্ট্রপক্ষে জানানো হয় আদালতের গত ২৪ জুনের আদেশের পর প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে উচ্চ ক্ষমতার একটি কমিটি গঠন করা হয়েছে। এর প্রেক্ষিতে আদালত প্রতিবেদন দাখিলের এ আদেশ দেন। প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিবের নেতৃত্বে কমিটিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়, পুলিশের আইজিপিসহ সংশ্লিষ্টদের রাখার জন্য বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোহাম্মদ এমদাদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

গত ২৪ জুন মানবপাচারের ঘটনায় ভূমধ্যসাগরে ৩৭ জনের মৃত্যুতে জড়িতদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দিয়েছিলেন আদালত।

ভূমধ্যসাগরে ৩৭ জন বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় তাদের প্রত্যেকের পরিবারকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী এমদাদুল হক সুমন। পাশাপাশি ২০১২ সালের মানবপাচার দমন আইনে সর্বোচ্চ শাস্তির বিধান নিশ্চিত করার নির্দেশনা চাওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর