মালয়েশিয়ায় বিএনপি নেতা কাইয়ুমের রিটের শুনানি ৩ জুলাই

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাউথ-ইস্ট এশিয়া | 2024-04-06 01:31:59

মালয়েশিয়ায় জামিনে মুক্ত বিএনপি নেতা এম এ কাইয়ুমের রিট বা হেবিয়াস কর্পাসের আবেদনের শুনানি আগামী ৩ জুলাই নির্ধারণ করেছে দেশটির আদালত।

এর মধ্যে রাজনীতিবিদ এম. এ. কাইয়ুম তার হেবিয়াস কর্পাস আবেদনের সমর্থনে বাংলাদেশের একজন বিশেষজ্ঞ সাক্ষীর কাছ থেকে সাক্ষ্য দাখিল করার জন্যে আদালতের কাছে অনুমতি চেয়েছেন। অন্যায়ভাবে আটক করা হয়েছিল বলে দাবি করে আসছেন তিনি ।

কাইয়ুমের আইনজীবী কি শু মিন হাইকোর্টের বিচারক কে. মুনিয়ান্দিকে জানান, এই বিশেষজ্ঞ সাক্ষী একজন আইনজীবী এবং আগামী তিন সপ্তাহের মধ্যে আদালতে হলফনামার মাধ্যমে তার সাক্ষ্য প্রদান করা হবে৷

শুক্রবার (০৫ এপ্রিল) কি শু মিন বলেন, 'এখন পর্যন্ত শুধু একজন বিশেষজ্ঞ সাক্ষী এবং আবেদনকারী নিজেই (কাইয়ুম) হলফনামা দিয়েছেন এবং প্রয়োজনে আমরা অন্যান্য পক্ষের হলফনামা অন্তর্ভুক্ত করব।'

আইনজীবী বলেন, রাজনীতিবিদ কাইয়ুমকে অভিবাসন বিভাগের প্রদান একটি বিশেষ পাসের অধীনে মুক্তি দেওয়া দিয়েছে। এছাড়াও হেবিয়াস কর্পাসের আবেদনের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তাকে মালয়েশিয়া থাকার অনুমতি দেয়া হয়েছে।

'পাসটি প্রতি মাসে নবায়ন করা হয় এবং শনিবার (০৬ এপ্রিল) এর মেয়াদ শেষ হবে। তাই, আমরা ইমিগ্রেশনে বিশেষ পাস নবায়নের সুবিধার্থে একটি ট্রায়াল নোটিশ জারি করার জন্য আদালতকে অনুরোধ করেছি,' বলে জানান কিং শু মিন।

বিচারপতি মুনিন্দি এই আবেদন মঞ্জুর করেন এবং হেবিয়াস কর্পাস শুনানির দিন হিসেবে আগামী ৩ জুলাই ধার্য করেন।

এর আগে গত ১৫ জানুয়ারি জামিন চেয়ে এবং এই বিষয়ে সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত বাংলাদেশে ফেরত পাঠানো স্থগিত চেয়ে হেবিয়াস কর্পাস আবেদন দায়ের করেছিলেন কাইয়ুম।

কাইয়ুমের মেয়ে তার হলফনামায় বলেছেন, তার বাবা গত ১৫ বছর ধরে মালয়েশিয়ায় বসবাস করছেন, তার পাসপোর্ট রয়েছে এবং তিনি মালয়েশিয়ায় মাই সেকেন্ড হোম ক্যাটাগরির ভিসাধারী।

গত ১২ জানুয়ারি আমপাং জায়া জেলা পুলিশ সদর দফতর কাইয়ুমকে আটক করে এবং জোরপূর্বক বাংলাদেশে ফেরত পাঠানোর লক্ষে তাকে গ্রেফতার করা হয়েছিল বলে অভিযোগ করেন তার মেয়ে।

বাংলাদেশে ফেরত পাঠানো হলে এই বিএনপি নেতাকে রাজনৈতিক নিপীড়নের মুখোমুখি হতে হবে এবং নিরাপত্তা হুমকির মুখে পড়বে বলে দাবি করেন তার মেয়ে।

এ সম্পর্কিত আরও খবর