ধর্মনিরপেক্ষতা ধর্মহীনতা নয়: প্রধান বিচারপতি

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-23 19:36:06

ধর্মনিরপেক্ষতা ধর্মহীনতা নয় বরং ধর্মনিরপেক্ষতা এমন একটি চেতনাকে লালন করে যা সব ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিত করার পরিবেশ সৃষ্টি করে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেল ৪টায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে ‘বিজয়া পুনর্মিলনী’ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান একথা বলেন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশ সংবিধানের ধর্মরিপেক্ষতার বিষয়টি উল্লেখ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক চেতনার কথা বর্ণনা করে তিনি বলেন, বাংলাদেশের অসাম্প্রদায়িক মূল্যবোধ ও আন্তঃধর্মীয় চেতনা বিকাশে বঙ্গবন্ধুর মানসিকতা ও উদ্যোগ সমগ্র বিশ্বের জন্য নিদর্শন স্বরূপ।

ধর্মনিরপেক্ষতার বিশ্লেষণে তিনি বলেন, ধর্মনিরপেক্ষতা ধর্মহীনতা নয় বরং ধর্মনিরপেক্ষতা এমন একটি চেতনাকে লালন করে যা সব ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিত করার পরিবেশ সৃষ্টি করে। তিনি বিভিন্ন ধর্মীয় উৎসব আয়োজনে অনুকূল পরিবেশ সৃষ্টি করার মাধ্যমে ধর্মনিরপেক্ষতার প্রতি আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করার আহ্বান জানান।

বাংলার সাংস্কৃতিক ইতিহাস বিশ্লেষণে তিনি বলেন, বাঙালি সংস্কৃতি একটি মিলিত সংস্কৃতি। সব ধর্মের মিলিত সংস্কৃতি আমাদের বাঙালি সংস্কৃতি হিসেবে প্রতিষ্ঠিত। সুদীর্ঘকালের সাম্প্রদায়িক সম্প্রীতির সুমহান এই ঐতিহ্য আমাদের সবাইকে ধারণ করতে হবে।

দুর্গাপূজা প্রচলনের ইতিহাস পর্যালোচনার মাধ্যমে শারদীয় দুর্গোৎসবকে একটি সার্বজনীন উৎসব বলে উল্লেখ করেন তিনি। তিনি ধর্মের মানবিক শিক্ষা গ্রহণের মাধ্যমে একটি বৈষম্যহীন সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানান এবং ধর্মের প্রতি পারস্পারকি শ্রদ্ধাশীল হতে তাগিদ দেন।

এ সম্পর্কিত আরও খবর