পি কে হালদারের দুর্নীতি মামলার রায়ের তারিখ ঘোষণা হতে পারে ১৩ সেপ্টেম্বর

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-05 13:34:47

গ্লোবাল ইসলামী (সাবেক এনআরবি গ্লোবাল) ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে দায়ের হওয়া অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের মামলার রায়ের তারিখ আগামী ১৩ সেপ্টেম্বর ঘোষণা করা হতে পারে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলামের আদালতে দুর্নীতি দমন কমিশনের পক্ষে ল' পয়েন্ট যুক্তিতর্ক তুলে ধরেন দুদকের আইনজীবী মীর আহাম্মদ আলী সালাম।

এরপর আসামি সুকুমার মৃধা ও অনিন্দিতা মৃধার পক্ষে ল' পয়েন্টে যুক্তিতর্ক উত্থাপন করবেন তাদের আইনজীবী অ্যাডভোকেট এহেসানুল হক সমাজী। তবে এদিন তা শেষ হয়নি। আদালত আগামী ১৩ সেপ্টেম্বর অবশিষ্ট যুক্তিতর্কের জন্য তারিখ ধার্য করেন। পি কে হালদারসহ ১০ আসামি পলাতক থাকায় আইনি লড়াই করতে পারছেন না।

গত ১৬ আগস্ট অবন্তিকা বড়াল, শংখ বেপারীর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন তাদের আইনজীবী শাহিনুর ইসলাম। তিনি তাদের খালাস চান।

দুদকের আইনজীবী মীর আহাম্মদ আলী সালাম জানান, মামলাটিতে দুদকের পক্ষ থেকে যুক্তিতর্ক তুলে ধরা হয়েছে। আমরা আসামিদের সর্বোচ্চ সাজা প্রার্থনা করছি।

গত ২০ জুলাই মামলাটিতে সাক্ষ্য গ্রহণ শেষ হয়। মামলাটিতে ১০৮ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

মামলার অপর আসামিরা হলেন, পি কে হালদারের মা লিলাবতী হালদার, পূর্ণিমা রানী হালদার, উত্তম কুমার মিস্ত্রি, অমিতাভ অধিকারী, প্রিতিশ কুমার হালদার, রাজিব সোম, সুব্রত দাস, অনঙ্গ মোহন রায় ও স্বপন কুমার মিস্ত্রি, শংখ বেপারী, সুকুমার মৃধা ও অনিন্দিতা মৃধা।

২০২০ সালের ৮ জানুয়ারি পি কে হালদারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে মামলা দায়ের করেন দুদকের উপপরিচালক মামুনুর রশীদ চৌধুরী।

জানা যায়, পিকে হালদার বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ নিজ দখলে রেখেছেন। এছাড়া ওই অর্থ আড়াল করতে বিদেশে পাচার করে মানি লন্ডারিং আইনেও অপরাধ করেন।

এ সম্পর্কিত আরও খবর