ড. ইউনূসের মামলা থেকে সরে দাঁড়ালেন খুরশীদ আলম খান

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-04 13:44:38

শ্রম আদালতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলায় নতুন আইনজীবী নিয়োগ দিয়েছে কলকারখানা প্রতিষ্ঠান ও পরিদর্শন অধিদফতর। যার কারণে আইনি লড়াই থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

সোমবার (৪ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে খুরশীদ আলম খান একথা জানান। তিনি বলেন, একটি মামলা লড়তে দুজন আইনজীবীর প্রয়োজন নেই। আমি কলকারখানা প্রতিষ্ঠান ও পরিদর্শন অধিফতরকে জানিয়ে দিয়েছি, যে যদি তারা নতুন আইনজীবী নিতে চায় তবে আমি এ মামলা লড়বো না।

গত ২০ আগস্ট নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের মামলায় অভিযোগ গঠন বাতিলে রুল খারিজের বিরুদ্ধে আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। এর ফলে শ্রম আদালতে ড. ইউনূসের বিরুদ্ধে মামলা চলতে বাধা নেই। বর্তমানে মামলাটি শ্রম আদালতে সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে।

শ্রমিকদের পাওনা টাকা পরিশোধ না করায় আরও ১৮টি মামলা হয়েছে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে। গত ২৮ আগস্ট ঢাকার তৃতীয় শ্রম আদালতে গ্রামীণ টেলিকমের ১৮ জন শ্রমিক বাদী হয়ে পৃথকভাবে মামলাগুলো করেন।

শ্রম আদালতের চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) বেগম শেখ মেরিনা সুলতানা মামলাগুলো গ্রহণ করে আগামী ১৫ ও ১৬ অক্টোবর ড. ইউনূসকে হাজির হয়ে অথবা আইনজীবীর মাধ্যমে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, মোট ২১ কোটি ৪১ লাখ ১৭ হাজার ১৬৩ টাকা পাওনা পরিশোধ না করায় শ্রম আইন ২০০৬-এর ২১৩ ধারা লঙ্ঘিত হওয়ায় এই মামলাগুলো করেন বাদীরা। গ্রামীণ টেলিকমের সাবেক ১৭ জন ও বর্তমান একজন কর্মচারী এসব মামলার বাদী।

এ সম্পর্কিত আরও খবর