সিলেটে জেলে তমজিদ হত্যা মামলার রায়, ৪ জনের মৃত্যুদণ্ড

, আইন-আদালত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 15:21:07

 

সিলেটের গোয়ানঘাটে খাল দখলকে কেন্দ্র করে হাত-পা বেঁধে দা দিয়ে কুপিয়ে জেলে তমজিদ আলী হত্যা করা হয়। দীর্ঘ ২২ বছরপর এই মামলার চারজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২৪ জুলাই) সিলেট বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিভাগীয় স্পেশাল জজ আব্দুল্লাহ আল মামুন এ রায় দেন।

এছাড়াও মামলার প্রত্যেক আসামিকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- গোয়ানঘাট উপজেলার ইটাছকি গ্রামের তুরাব আলীর ছেলে আব্দুর রব, ইদ্রিস আলীর ছেলে আব্দুর রহমান, একই উপজেলার ইস্তি গ্রামের আব্দুল হান্নানের ছেলে রইস আলী ও নুর মিয়ার ছেলে ফজল উদ্দিন।

বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগীয় বিশেষ জজ আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউটর (স্পেশাল পিপি) মো. ফখরুল ইসলাম।

তিনি জানান, এই মামলায় মোট ১৫ জন আসামি ছিলেন। এর মধ্যে সাজিদুর রহমান নামের এক আসামি মামলা চলাকালে মারা যান। দণ্ডপ্রাপ্ত চার আসামি জামিনে ছিলেন। আজ মামলায় রায় ঘোষণাকালে দণ্ডপ্রাপ্তরা আদালতে উপস্থিত ছিলেন।

মামলায় আসামি পক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকটে ওবায়দুর রহমান। আর রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন স্পেশাল পাবলিক প্রসিকিউটর মো. ফখরুল ইসলাম।

আদালত সূত্র জানা যায়, ২০০১ সালের ৮ আগস্ট সকাল সাড়ে ৬টায় গোয়াইনঘাটে ইস্তি গ্রামে খাল দখলকে কেন্দ্র করে হাত-পা বেঁধে দা দিয়ে কুপিয়ে জেলে তমজিদ আলীকে হত্যার পর মরদেহ হাওরে ফেলে দেয় দুর্বৃত্তরা। ঘটনার পরদিন নিহতের স্ত্রী পেয়ারা বেগম ১৫ জনকে আসামি করে থানায় হত্যা মামলা (নং-৬ (৮)০০১) দায়ের করেন। পরবর্তীতে তদন্তকারী কর্মকর্তা ২০০২ সালের ২ মার্চ চার্জশিট দাখিল করেন। ২০০৩ সালের ৫ নভেম্বর সম্পূরক চার্জশিট দাখিল করেন সদর সার্কেল এএসপি সিদ্দিকী তানজিলুর রহমান। মামলায় দীর্ঘ শুনানিতে ২২ জন সাক্ষীর মধ্যে ১৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক আজ এ হত্যা মামলায চারজনের মৃত্যুদণ্ডের আদেশ দেন। একইসঙ্গে প্রত্যেক আসামিকে ২০ হাজার টাকা করে জরিমানাও করা হয়। সে সঙ্গে অন্য সব আসামিকে খালাস দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর