নাইকো মামলায় বাদীর সাক্ষ্যগ্রহণ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:43:33

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ অপর ৮ আসামির বিরুদ্ধে দ্বিতীয় দিনের মতো বাদীর সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত।

মঙ্গলবার (২০ জুন) ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৯ খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার হাজিরা প্রদান করেন।

দুদকের আইনজীবী অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল মামলার বাদী দুদকের সহকারি পরিচালক মুহা. মাহবুবুল আলমের হাজিরা প্রদান করেন।

মামলার শুরুতে খালেদা জিয়ার আইনজীবী মামলার চার্জগঠনের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার বিষয়টি আদালতের নজরে এনে সময়ের আবেদন করেন।

আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান সময়ের আবেদন নাকচ করে মামলাটিতে বাদীর জবানবন্দি গ্রহণ করেন। কিন্তু জবানবন্দি শেষ না হওয়ায় আগামী ২৫ জুলাই সাক্ষ্যগ্রহণের পরবর্তী দিন ধার্য করেন।

মামলার অপর আসামিরা হলেন, তৎকালীন মুখ্য সচিব কামাল উদ্দীন সিদ্দিকী,বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন ও বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এমএএইচ সেলিম । এদের মধ্য প্রথম তিনজন পলাতক রয়েছেন।

ব্যারিস্টার মওদুদ আহমদ, একেএম মোশাররফ হোসেন ও বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান তিন জন মারা গেছেন। তাদের মামলা থেকে অব্যাহতি দেয়া হয়।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচ জনের বিরুদ্ধে ২০০৭ সালে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। পরের বছরের ৫ মে ওই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

এ সম্পর্কিত আরও খবর