পলাতক ব্যক্তির আইনের আশ্রয় লাভের সুযোগ নেই: এটর্নি জেনারেল

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 02:48:29

এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, পলাতক ব্যক্তির আইনের আশ্রয় লাভের সুযোগ নেই।

সোমবার (১০ এপ্রিল) সুপ্রিমকোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমান পলাতক হওয়ায় তাদের পক্ষে আইনজীবী নিয়োগ করে আইনি লড়াই করার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন এটর্নি জেনারেল। পলাতক ব্যক্তির আইনের আশ্রয় না পাওয়া বিষয়ে সুপ্রিমকোর্টের বিভিন্ন রায় রয়েছে। আপিল বিভাগ এ বিষয়ে শক্ত কথা বলেছেন।

তিনি বলেন, দেশের বিচার ব্যবস্থার ইতিহাসে এ পর্যন্ত কোর্টে হাজির না হয়ে আইনি লড়াই করার কোনো নজির নেই। করোনাকালীন সময়ে দুই ভাই (রণ হক শিকদার) দেশের বাইরে থেকে জামিন আবেদন করেছিলেন। হাইকোর্ট তাদের জামিন শোনেননি। উল্টো দেশের বাইরে থেকে জমিন আবেদন করায় আদালত তাদের জরিমানা করেছিলেন। তাই পলাতক থেকে তারেক রহমান ও জোবায়দা রহমানেরও আইনি লড়াই করার সুযোগ নেই।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের পক্ষে আইনজীবী থাকবে কি না গতকাল এ বিষয়ে আদেশের জন্য আগামী ১৩ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামান এ দিন ধার্য করেন। এদিন মামলাটির অভিযোগ গঠনের জন্য দিন ধার্য ছিল।

আদালতে পলাতক আসামিপক্ষে আইনজীবী নিয়োগ করতে এডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার শুনানি করেন। অপরদিকে দুদকের আইনজীবী মীর আহাম্মদ আলী সালাম পলাতক আসামিপক্ষে আইনজীবী নিয়োগের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত অভিযোগ গঠন ও আইনজীবী নিয়োগের বিষয়ে আদেশের জন্য নতুন তারিখ ধার্য করে আদেশ দেন।

এ সম্পর্কিত আরও খবর