পররাষ্ট্রমন্ত্রীর পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 00:31:52

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। কোন কর্তৃত্ববলে পররাষ্ট্রমন্ত্রী পদে বহাল আছেন, রিটে তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. এরশাদ হোসেন রাশেদ সোমবার (৫ সেপ্টেম্বর) রিট আবেদনটি করেন।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে আইনজীবী এরশাদ হোসেন গণমাধ্যমকে বলেন, বিতর্কিত বক্তব্যের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার শপথ ভঙ্গ এবং সংবিধান লঙ্ঘন করেছেন। এজন্য আমি তার মন্ত্রী ও এমপি পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছি। আগামীকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে।

এর আগে, গত ২১ আগস্ট একই অভিযোগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে লিগ্যাল নোটিশ পাঠান আইনজীবী মো. এরশাদ হোসেন রাশেদ। নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে তাকে পদত্যাগ করতে বলা হয়েছে। অন্যথায় আইনি প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট করা হবে বলে জানানো হয়।

নোটিশে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় টিকিয়ে রাখতে আপনি ভারত সরকারকে যে অনুরোধ করেছেন, এটা আপনি করতে পারেন না। কারণ সংবিধানে বলা হয়েছে, জনগণই সকল ক্ষমতার উৎস। আপনি সংবিধানবিরোধী বক্তব্য দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর