বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি: জাবি শিক্ষার্থীর ৭ বছর কারাদণ্ড

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-30 05:33:27

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করার অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী শামসুল আলম বাবুকে সাত বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (৬ জুন) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেনের আদালত এ রায় ঘোষণা করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৫ সালের ৪ আগস্ট পত্রিকায় বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী' বই নিয়ে লেখা একটি প্রবন্ধ প্রকাশিত হলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৩৮তম ব্যাচের ছাত্র মোরশেদুর আকন্দ সেটি ফেসবুকে শেয়ার করেন। ওই পোস্টে শামসুল আলম বাবু তার 'মো. কবির মামু' নামের ফেসবুক আইডি থেকে আপত্তিপূর্ণ মন্তব্য করেন। বিষয়টি নিয়ে ছাত্রদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। এ ঘটনাকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতিও হয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা মো. ইয়াকুব আলী মিয়া শামসুল আলম বাবুর বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা দায়ের করেন। তদন্ত শেষে ২০১৬ সালের ২৬ এপ্রিল শামসুল আলম বাবুকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। ২০১৬ সালের ২১ জুলাই সাইবার ট্রাইব্যুনাল আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। বিচার চলাকালে বিভিন্ন সময়ে নয়জনের সাক্ষ্যগ্রহণ করে ট্রাইব্যুনাল।

আসামি শামসুল আলম বাবু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ৩৮তম ব্যাচের ছাত্র। রায় ঘোষণার পর সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর